গুচ্ছ নয় নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিবে ইবি


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০১:৩৬ পূর্বাহ্ন, ১৬ই এপ্রিল ২০২৩


গুচ্ছ নয় নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিবে ইবি
ইবি

গুচ্ছ থেকে বেরিয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা নিজস্ব পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। 


শনিবার (১৫ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান এ তথ্য নিশ্চিত করেন। 


তিনি বলেন, এ বছর মোট আটটি অনুষদে পৃথক চারটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যার মধ্যে এ ইউনিটে প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান এবং জীববিজ্ঞান অনুষদ। বি ইউনিটে কলা, সামাজিক বিজ্ঞান এবং আইন অনুষদ। সি ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদ এবং ডি ইউনিটে ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ১০ মে থেকে শুরু হয়ে আগামী ২৭ মে পর্যন্ত ভর্তি আবেদন চলবে।


এ বছর আবেদনের যোগ্যতা হিসেবে ২০২১ বা ২০২২ সালে উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ থাকতে হবে। সেকেন্ড টাইমারদের (দ্বিতীয়বার) জন্য পরীক্ষার সুযোগ থাকছে। প্রতি ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন ফি ‘এ’ ইউনিট ৮৫০ টাকা, ‘বি’ ইউনিট ১ হাজার ৫০ টাকা, ‘সি’ ইউনিট ৬০০ টাকা, ‘ডি’ ইউনিট ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর সঙ্গে আনুষঙ্গিক সার্ভিস চার্জ যোগ করতে হবে। প্রতি ইউনিটে ৮০ নম্বরের ভর্তি পরীক্ষা (এমসিকিউ) পদ্ধতিতে অনুষ্ঠিত হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।


এছাড়াও রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) এইচ.এম. আলী হাসান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিসূত্রে জানানো হয়, ভর্তি পরীক্ষা জুন ২০২৩ এর দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার বিস্তারিত সময়সূচি পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) ও বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে। বিদেশি শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে নীতিমালা অনুসরণ করে বিভিন্ন বিভাগে ভর্তি কার্যক্রম চলবে যা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিস্তারিতভাবে জানানো হবে।


এর আগে গত ১৯ মার্চ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের জরুরী সভায় সবার সম্মতিতে গুচ্ছ থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত গৃহীত হয়।


আরএক্স/