জবই বিলে দর্শনার্থীদের ভিড়


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:০৫ পূর্বাহ্ন, ২৬শে এপ্রিল ২০২৩


জবই বিলে দর্শনার্থীদের ভিড়
ছবি: জনবাণী

ঈদের দিন থেকে নওগাঁর সাপাহারে অবস্থিত ঐতিহ্যবাহী জবই বিলে দর্শনার্থীদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। মাছ, পাখি ও প্রকৃতি নিয়ে পর্যটন সম্ভাবনাময় উত্তরাঞ্চলের অন্যতম বৃহৎ ও প্রাচীন বিলটিতে সারা বছর দর্শনার্থীদের অনাগোনা থাকলেও এবারের ঈদে বিনোদনপ্রেমীদের কাছে মূল আর্কষণ ছিলো দৃষ্টিনন্দন ও শৈল্পিক ‘জবই বিল মাছ চত্বর।’ 


ঈদের দিন এবং পরদিন এই বিলের সৌন্দর্য উপভোগ করতে বিভিন্ন জেলা ও উপজেলা থেকে ছুটে আসেন হাজারো দর্শনার্থী। 


বর্তমানে বিলের পানি শুকিয়ে গেলেও বিল এলাকার সৌন্দর্য ধরে রেখেছে মাঠ বিস্তীর্ণ সবুজ ও সোনালী ধান খেত। বিলের মধ্যদিয়ে বয়ে চলা আঁকাবাঁকা রাস্তার দুই ধারে লাল, হলুদ রঙে সুসজ্জিত সারি সারি পিলার, প্রবেশমুখে ‘জবই বিল’ লেখা সেলফি পয়েন্ট, দৃষ্টিনন্দন বসার ১২ টিন কনক্রিট বেঞ্চ, ‘বিল বিলাস’ নামক দুটি ভিউ পয়েন্ট দর্শনার্থীদের নজর কেড়েছে। 


এবারে বিল এলাকার মূল আর্কষণ ছিলো বিলের মৎস্য সম্পদের প্রতীক হিসেবে নির্মিত ৪ টি মাছের সমন্বয় একটি বিশাল ভাস্কর্য ‘জবই বিল মাছ চত্বর’। ভাস্কর্যটি ঈদের ঠিক আগের দিন পর্যটকদের জন্য উন্মুক্ত করা হয়েছে।


পার্শ্ববর্তী পোরশা, পত্নীতলাসহ বিভিন্ন উপজেলা থেকে ঘুরতে আসা আবু রায়হান, সালেহ আহম্মেদ অন্যান্য দর্শনার্থীরা জানান, গত বছরেও বিলের প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি এইসব নান্দনিক অবকাঠামো ছিলনা। বর্তমানে পর্যটক আর্কষণে বেশ কিছু নান্দনিক শৈল্পিক ও আইকনিক স্থাপনা করা হয়েছে। উপজেলা প্রশাসনকে এ সকল নান্দনিক উদ্যোগ গ্রহণের জন্য ধন্যবাদ জানান তারা।


সাপাহার বরেন্দ্র এগ্রো পার্কের স্বত্বাধিকারী জাতীয় যুব পুরস্কার প্রাপ্ত সোহেল রানা বলেন, সাপাহার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্যাহ আল মামুন ঐতিহ্যবাহী এই বিলটিকে পর্যটকদের জন্য আকর্ষণীয় করতে গত এক বছরে ভিউ পয়েন্ট, সেলফি পয়েন্ট, কনক্রিটের বেঞ্চ, মাছ চত্বর নির্মাণসহ বেশকিছু বিশেষ উদ্যোগ গ্রহণ করেছেন। ‘জবাই বিল মাছ চত্বর’ একটি নান্দনিক শৈল্পিক ও আইকনিক স্থাপনা। মাছ চত্বর নির্মাণের এই অসাধারণ উদ্যোগের জন্য ইউএনও মামুনকে সাপাহারের একজন বাসিন্দা হিসেবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। এছাড়া বর্ষা মৌসুমে দর্শনার্থীদের কথা মাথায় রেখে বিল এলাকায় বসানো হয়েছে বজ্রপাতনিরোধক যন্ত্র। যা খুবই প্রসংশনীয় বলে মনে করেন কৃষি উদ্যোক্তা সোহেল রানা।


উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্যাহ্ আল মামুন বলেন, ঐতিহ্যবাহী জবই বিল দেশীয় প্রজাতির মাছ, জলজ উদ্ভিদ ও প্রাণী এবং পরিযায়ী ও দেশি পাখির জন্য একটি নিরাপদ আবাসস্থল। প্রাকৃতিক সম্পদ ও সৌন্দর্যে ভরপুর এই ঐতিহ্যবাহী বিলটিকে সারা দেশে একটি অন্যতম পর্যটন আকর্ষণ হিসেবে প্রতিষ্ঠিত করতে স্থানীয় সকলের সহযোগিতায় আমরা আন্তরিকভাবে কাজ করছি।