শত বছরের পুরনো রাস্তায় বাঁশের বেড়া, গ্রামবাসীর প্রতিবাদ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:০৪ পূর্বাহ্ন, ৫ই মে ২০২৩


শত বছরের পুরনো রাস্তায় বাঁশের বেড়া, গ্রামবাসীর প্রতিবাদ
ছবি: জনবাণী

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার মোলান গ্রামে প্রায় শত বছরেরও পুরনো রাস্তা বাঁশ দিয়ে ঘিরে জনসাধারণের চলাচলের পথ বন্ধ করে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে প্রতিবেশীদের বিরুদ্ধে। 


এঘটনায় বৃহস্পতিবার (৪ এপ্রিল) বেলা ১১ টায় গ্রামের দুই শতাধিক মানুষ বিক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছে। গ্রামবাসীদের দাবি, দ্রুত সময়ের মধ্যে এই বাঁশের বেড়া অপসারণের জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।


সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার মোলান গ্রামের ভিতর দিয়ে প্রায় শত বছরের পুরনো রাস্তা পাশের উপজেলা হাকিমপুরের বাঁশমুড়ি, ডুগডুগি, হিলিসহ বিভিন্ন এলাকার মানুষ যাতায়াত করেন। সেই রাস্তা নিজেদের পৈতৃক সম্পত্তি দাবি করে ওই গ্রামের মোছা. আসলেমা, ওহাব, উজ্জল ও আজিজুল হক বাঁশ দিয়ে ঘিরে রেখেছ। এতে গ্রামের মানুষসহ অন্যান্য এলাকার মানুষের যাতায়াতের চরম অসুবিধা পোহাতে হচ্ছে। জরুরি প্রয়োজনে এ্যাম্বুলেন্স কিংবা ফায়ার সার্ভিসের গাড়ি আসতে পারবে না।


মোলান গ্রামের মো. সেকেন্দার আলী বলেন, আমার বয়স ৮০/৯০ হবে। আমার জন্মের পর থেকে এই রাস্তা দিয়ে গ্রামবাসীসহ আশপাশের কয়েক গ্রামের হাজার হাজার মানুষ যাতায়াত করেন। সেই রাস্তায় বাঁশের বেড়া দিয়ে আমাদের চলাচলে বাঁধা সৃষ্টিকরা হচ্ছে।


একই গ্রামের আব্দুল হামিদ ও গোলাম রাব্বানীসহ গ্রামবাসীরা জানান, দীর্ঘদিনের জনসাধারণের চলাচলের রাস্তায় বাঁশের বেড়া দিয়ে বন্ধ করা দেওয়ায় আমরা গ্রামবাসীরা বিপাকে পড়েছি। এখন ইরি বোরো ধানের মৌসুমে গ্রামের বেশিরভাগ কৃষকের ধান মাঠে পড়ে আছে। রাস্তা বন্ধ থাকায় ধানের ভাড়, ভ্যান ও পাওয়ার ট্রলিতে করে আর ধান আনতে পারবোনা। তাহলে মাঠ থেকে ধান কি করে ঘরে তুলব।


গ্রামবাসীরা আরও বলেন, এই বাঁশের বেড়ার উত্তর পার্শ্বে প্রায় দেড় শতাধিক পরিবারের বসবাস। বাড়ীতে আগুন লাগা, অসুস্থ রোগীদের নিতে এ্যাম্বুলেন্স, মাক্রোবাস কিংবা ফায়ার সার্ভিসের গাড়ি আসতে পারবে না। একারণে আমরা গ্রামবাসী চরম আতংকে এবং বিপদে আছি। তাই প্রশাসনের কাছে বাঁশের বেড়া অপসারণসহ এঘটনার সুষ্ঠু বিচারের দাবি জানাচ্ছি।


গ্রামবাসীদের অভিযোগের বিষয়ে মোছা. আসলেমা বলেন, ওই রাস্তা আমাদের পৈতৃক সম্পত্তি তাই বাঁশের বেড়া দিয়ে ঘিরে রেখেছি।


পাঁচবিবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.জাহিদুল হক বলেন, এঘটনায় গ্রামবাসীর পক্ষ থেকে অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।