পরিস্থিতি দেখতে ২০ রোহিঙ্গাসহ ২৭ প্রতিনিধি মিয়ানমারে


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:০৭ পূর্বাহ্ন, ৬ই মে ২০২৩


পরিস্থিতি দেখতে ২০ রোহিঙ্গাসহ ২৭ প্রতিনিধি মিয়ানমারে
রোহিঙ্গাসহ ২৭ প্রতিনিধি মিয়ানমারে পৌঁছেছেন

মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডুতে প্রত্যাবাসনের পরিবেশ-পরিস্থিতি দেখতে বাংলাদেশে বসবাসরত ২০ রোহিঙ্গাসহ ২৭ প্রতিনিধি মিয়ানমারে পৌঁছেছেন।


শুক্রবার (৫মে) সকাল সাড়ে ৯ টার দিকে প্রতিনিধি দলটি কক্সবাজারের টেকনাফের জালিয়াপাড়া ঘাট থেকে মিয়ানমারের উদ্দেশ্যে যাত্রা দেন। বেলা ১১ টার দিকে তারা মংডু শহরের পৌঁছেছেন বলে সংশ্লিষ্ট সূত্রে নিশ্চিত হওয়া গেছে।


প্রতিনিধি দলটিতে কক্সবাজারের উখিয়া-টেকনাফের বিভিন্ন ক্যাম্পের ২০ রোহিঙ্গা কমিউনিটি নেতা রয়েছে। যার মধ্যে ১৭ জন পুরুষ ও ৩ জন নারী। এর বাইরে ৭ কর্মকর্তা রয়েছেন, যারা রোহিঙ্গা সংশ্লিষ্ট কাজে নিয়োজিত।


এরা মধ্যে কক্সবাজারস্থ শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ মিজানুর রহমান, অতিরিক্ত শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (এআরআরআরসি) মো. খালেদ হোসেন, গোয়েন্দা সংস্থা প্রতিনিধি, দোভাষী রয়েছেন।


শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ মিজানুর রহমান জানিয়েছেন, রোহিঙ্গা প্রতিনিধিদলটিকে সাথে নিয়ে প্রত্যাবাসের পরিবেশ- পরিস্থিতি অনুকুল কিনা দেখতে এই সফর। বিকাল নাগাদ প্রতিনিধি দলটি টেকনাফে ফিরবেন।


আরআরআরসি মিজানুর রহমান বলেন, রোহিঙ্গা প্রতিনিধিদলের হয়ে যে সব রোহিঙ্গা রাখাইনে যাচ্ছে তারাই মূলত মূখ্য ভূমিকা পালন করবে সেখানে। যেহেতু মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসন করা হবে, তাই তাদের সরেজমিন অভিজ্ঞতা প্রত্যাবাসন কার্যক্রমে গুরুত্বপূর্ণ।


আরআরআরসি কার্যালয় সূত্রে জানা গেছে ২০১৭ সালের ২৫ আগষ্ট বাংলাদেশে রোহিঙ্গা ঢল শুরু হওয়ার পর ২০১৮ সালে বাংলাদেশ মিয়ানমারের কাছে প্রত্যাবাসনের জন্য ৮ লাখ ৮২ হাজার রোহিঙ্গার একটি তালিকায়  দিয়েছিল। সে তালিকা যাছাই-বাছাই করে মাত্র ৬৮ হাজার রোহিঙ্গার একটি তালিকা চুড়ান্ত করে তা বাংলাদেশের কাছে ফেরত পাঠিয়েছিল মিয়ানমার।


আরএক্স/