গোসলের পরপরই যে ৪ কাজ ভুলেও করবেন না


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৪:৩৯ পূর্বাহ্ন, ৭ই মে ২০২৩


গোসলের পরপরই যে ৪ কাজ ভুলেও করবেন না
ফাইল ছবি

গরমে গোসল না করলে একদম অস্বস্তি লাগে।  ঘাম ও ধুলাবালি থেকে শরীরকে পরিষ্কার রাখতে গোসলের বিকল্প নেই। তাই এ গরমে অবশ্যই  প্রতিদিন গোসল করতে হবে। তবে এমন কিছু কাজ আছে যা গোসল করার পর তা করা উচিত নয়। কী করা উচিৎ নয়, আসুন জেনে নিই- 


গোসলের পরপরই পানি পান করা ঠিক নয়


এ বিষয়ে আয়ুর্বেদ শাস্ত্র বলছে, গোসল করলে শরীরের তাপমাত্রা পরিবর্তন হয়ে যায় ও রক্ত সঞ্চালন বেড়ে যায়। এমন অবস্থায় আপনি যখন পানি পান করেন, তখন তা হঠাৎ করে রক্ত চলাচলে প্রভাব ফেলে।


আর এ কারণে রক্তচাপ ভারসাম্যহীন হয়ে পড়তে পারে। তাই গোসলের পর কিছুক্ষণ সময় নিয়ে তবেই পানি পান করুন।



গোসলের পরপরই রোদে বের হবেন না


গোসলের পরপরই রোদে বের হওয়া বা গরম জায়গায় যাওয়া উচিত নয়। এতে করে আপনার ঠান্ডা লাগতে পারে। কারণ গোসলের পর শরীরের ভেতরের তাপমাত্রা ঠান্ডা থাকে।


এর পরপরই যদি আপনি রোদে বের হন বা গরম স্থানে যান তাহলে শরীরের বাইরে ও ভেতরের তাপমাত্রায় পরিবর্তন ঘটে। যে কারণ আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন।


ত্বকে খুব বেশি ঘষবেন না


গোসলের পর ত্বকে জোরে ঘষবেন না। গোসেলের সময় ত্বক ভেতর থেকে নিজেকে ডিহাইড্রেটের কাজ করে। এটি ত্বক থেকে পানির কণা টেনে নেয় ও ত্বকের শুষ্কতা কমায়। তাই গোসলের পরপরই ত্বক বেশি ঘষলে চুলকানি ও শুষ্কতার মতো সমস্যা হতে পারে।


চুল শুকাতে হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না


ড্রায়ারের সাহায্যে কখনো ভেজা চুল শুকাবেন না। এই অভ্যাস চুলের প্রাকৃতিক আর্দ্রতা কেড়ে নেয় ও চুলকে সম্পূর্ণ শুষ্ক করে তোলে।


এ কারণে চুল ঝরঝরে হয়ে যায় ও অনেক সময় তা ভাঙতে শুরু করে। এছাড়া চুলের আগাও ফাটতে শুরু করে।


সূত্র: প্রেসওয়্যার ১৮


জেবি/এসবি