বিদেশী জাহাজ 'আনকা সান' মোংলা বন্দরে ভিড়েছে


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৫৭ পূর্বাহ্ন, ৭ই মে ২০২৩


বিদেশী জাহাজ 'আনকা সান' মোংলা বন্দরে ভিড়েছে
আনকা সান

রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে সরাসরি রাশিয়া থেকে ছেড়ে আসা বিদেশী জাহাজ এম,ভি 'আনকা সান' মোংলা বন্দরে পৌঁছেছে। 


বিভিন্ন ধরণের মেশিনারী পণ্য নিয়ে আসা এ জাহাজটি শনিবার দুপুর ১২টায় বন্দরের ৮নম্বর জেটিতে ভিড়ে। বিদেশী এ জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং লাইন্স’র খুলনার ম্যানেজার (অপারেশন) সাধন কুমার চক্রবর্তী জানান, গত ২এপ্রিল রাশিয়ার নভোরোসিয়েস্ক বন্দর থেকে ১হাজার ৬শ ২২দশমিক ৯০৪ মেট্টিক টন মেশিনারী পণ্য নিয়ে মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে বিদেশী জাহাজ এম,ভি আনকা সান। 


এরপর শনিবার দুপুর ১২টায় মোংলা বন্দরের ৮নম্বর জেটিতে ভিড়ে রাশিয়ান পতাকাবাহী এ জাহাজটি। এরপর দুপুর থেকেই এ জাহাজটি হতে ৬শ ৩০ প্যাকেজে আসা বিভিন্ন মেশিনারী পণ্য খালাসের কাজ শুরু হয়। 


খালাস শেষে এ পণ্য সড়ক পথে নেয়া হবে রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব জেটিতে। এর আগে গত ২৫এপ্রিল রুপপুরের মালামাল নিয়ে রাশিয়া থেকে সরাসরি মোংলা বন্দরে এসেছিলো এম,ভি ইয়ামাল অরলান। আর তারও আগে এসেছিলো এম,ভি ড্রাগনবল ও এম,ভি কামিল্লা। 


এছাড়া এর আগেও আরেকবার এসেছে আনকা সানও। উল্লেখ্য, মার্কিন নিষেধাজ্ঞা ইস্যুতে রাশিয়া থেকে সরাসরি আসতে না পারায় ভারত ট্রানজিট হয়ে মোংলা বন্দরে আসে রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বিভিন্ন ধরণের মালামালের কয়েকটি চালান। 


এ দিকে সাম্প্রতিককালে ৭টি জাহাজ কোম্পানীর ৬৯টি জাহাজে রুপপুরের পণ্য পরিবহণে নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র। যার ফলে নিষেধাজ্ঞার বাহিরে থাকা জাহাজগুলো রাশিয়া থেকে রুপপুরের পণ্য নিয়ে সরাসরি মোংলা বন্দরে আসছে। 


আর নিষেধাজ্ঞার তালিকায় থাকা জাহাজগুলো রাশিয়া থেকে পণ্য নিয়ে ভারতের হলদিয়া বন্দরে খালাস করছে, পরে তা বাংলাদেশ-ভারত ট্রানজিট চুক্তির আওতায় সেখান থেকে সেপণ্য আসছে মোংলা বন্দরে। আবার কোন কোন পণ্য হলদিয়া বন্দর থেকে সড়ক পথেও আসছে রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বলে জানিয়েছেন সংশিষ্টরা শিপিং এজেন্ট। 


মোংলা বন্দর কর্তৃপক্ষের সচিব (বোর্ড ও জনসংযোগ বিভাগ) কালা চাঁদ সিংহ বলেন, মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধির ফলেই দেশের মেগা প্রকল্পগুলোর মালামাল ও আমদানীকৃত রিকন্ডিশন্ড গাড়ীর বেশির ভাগই এ বন্দর দিয়ে খালাস হচ্ছে। বন্দরের বিদ্যমান সুযোগ-সুবিধা ও সেবায় আকৃষ্ট হয়ে এ বন্দর ব্যবহারে আগ্রহ দিনকে দিন বাড়ছে আমদানী-রপ্তানীকারকদের। 


বন্দরের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীরা নিরলসভাবে দেশী-বিদেশী ব্যবসায়ীদের যথা সময়ে প্রয়োজনীয় সেবা দিতে পারায় আন্তর্জাতিক বাণিজ্যে নতুন করে এ বন্দরের সুনাম আরো বেশি ছড়িয়ে পড়েছে বলেও জানান তিনি। 


আরএক্স/