বঙ্গোপসাগরে রুপ নিয়েছে ঘূর্ণিঝড় মোখা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:০৩ পূর্বাহ্ন, ১১ই মে ২০২৩


বঙ্গোপসাগরে রুপ নিয়েছে ঘূর্ণিঝড় মোখা
মোংলা সমুদ্র বন্দর

দক্ষিণ আন্দামান সাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় মোখায় রুপ নিয়েছে।  এর ফলে মোংলা সমুদ্র বন্দরকে ১নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। আবহাওয়া অফিস জানায়, বুধবার গভীর নিম্নচাপটি মোংলা সমুদ্র বন্দর থেকে ১৫৫০ কিলোমিটার দক্ষিণপূর্বে অবস্থান করছে।


এটি আরো ঘনিভূত হয়ে বৃহস্পতিবার (১১মে) পর্যন্ত উত্তর-উত্তরপশ্চিমে দিকে এবং পরবর্তীতে দিক পরিবর্তন করে ক্রমান্বয়ে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপের প্রভাবে তৎসংলগ্ন এলাকায় সাগর উত্তাল রয়েছে। 


উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলার উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অফিস। এদিকে মোংলা বন্দরে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হলেও বুধবার সকাল থেকে উপকূলীয় এ এলাকায় রৌদ্রজ্বল আবহাওয়া ও প্রচন্ড তাপপ্রবাহ বিরাজ করছে। 


ঘূর্ণিঝড় মোখা'র কোন প্রভাব পড়তে শুরু করেনি এখনও মোংলাতে। সাগরে ঘূর্ণিঝড় সৃষ্টি হলেও মোংলা সহ সংলগ্ন উপকূলীয় এলাকায় চলমান তাপপ্রবাহে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। 


মোংলা আবহাওয়া অফিস ইনচার্জ মোঃ হারুন অর রশিদ বলেন, আপাতত চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকবে। গভীর নিম্নচাপের প্রভাবে বৃষ্টিপাত না হওয়া পর্যন্ত দাবদাহ বয়ে যাবে। তবে কবে নাগাদ বৃষ্টি হতে পারে তাও নিশ্চিত জানাতে পারেননি তিনি। 


আরএক্স/