টেকনাফে অভিযান: ইয়াবাসহ ক্রিস্টাল মেথ আইস উদ্ধার, আটক ২


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:১০ অপরাহ্ন, ১১ই মে ২০২৩


টেকনাফে অভিযান: ইয়াবাসহ ক্রিস্টাল মেথ আইস উদ্ধার, আটক ২
ইয়াবাসহ ক্রিস্টাল মেথ আইস

কক্সবাজারের টেকনাফ সীমান্তে পৃথক অভিযান চালিয়ে সাত কেজি ৩৮২ গ্রাম ক্রিস্টাল মেথ আইস ও পৌণে তিন লাখের বেশী ইয়াবাসহ দুই পাচারকারিকে আটক করেছে বিজিবি। 


বিজিবির টেকনাফ ২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল মো. মহিউদ্দীন আহমেদ জানান, বুধবার (১০ মে) রাতের বিভিন্ন সময়ে টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের বড়ইতলী এলাকা এবং সাবরাং ইউনিয়নের দক্ষিণ নোয়াপাড়া ও নাজিরপাড়ায় এসব অভিযান চালানো হয়েছে।


আটকরা হল, মিয়ানমারের রাখাইন রাজ্যের বুচিডং জেলার মংডু থানার প্রামপুর এলাকার মৃত আব্দুস ছালামের ছেলে মো. রবি মোল্লা (২৩) এবং একই এলাকার আবুল কালামের ছেলে মোহাম্মদ আয়াজ (২৫)।


লে. কর্ণেল মহিউদ্দীন বলেন, বুধবার রাতে টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের নাফ নদীর বড়ইতলী এলাকা দিয়ে মিয়ানমার থেকে মাদকের বড় একটি চালান পাচারের খবরে বিজিবির দুইটি দল অভিযান চালায়। এক পর্যায়ে নাফ নদীর শূণ্যরেখা অতিক্রম করে কাঠের নৌকা নিয়ে দুইজন সন্দেহজনক লোককে আসতে দেখে বিজিবির সদস্যরা থামার জন্য নির্দেশ দেন। এতে বিজিবির সদস্যদের উপস্থিতি টের পেয়ে নৌকায় থাকা লোকজন দ্রুত মিয়ানমারের দিকে পালানোর চেষ্টা চালায়। পরে ধাওয়া দিয়ে নৌকায় থাকা দুই ব্যক্তিকে আটক করতে সক্ষম। 


বিজিবির এ কর্মকর্তা বলেন, " এরপর নৌকাটিতে তল্লাশী চালিয়ে মাছ ধরার জালের ভিতরে অভিনব কৌশলে লুকিয়ে রাখা অবস্থায় পাওয়া যায় ৭ কেজি ৩৮২ গ্রাম ক্রিস্টাল মেথ আইস ও ৩০ হাজার ইয়াবা। "


এদিকে বুধবার (১০ মে) মধ্যরাতে টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের নাফ নদীর দক্ষিণ নোয়াপাড়া এলাকায় পৃথক অভিযান চালিয়ে ৫০ হাজার ইয়াবা উদ্ধার করেছে বলে জানিয়েছেন লে. কর্ণেল মো. মহিউদ্দীন আহমেদ। 


তবে পাচারকারিরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি বলে জানান তিনি। 


মহিউদ্দীন বলেন, বুধবার মধ্যরাতে মিয়ানমার থেকে মাদকের চালান পাচারের খবরে বিজিবির একটি দল নাফ নদীর সাবরাং ইউনিয়নের দক্ষিণ নোয়াপাড়া এলাকায় অবস্থান নেয়। এক পর্যায়ে সন্দেহজনক দুই ব্যক্তিকে মিয়ানমার দিক থেকে নাফ নদী পার হতে দেখে বিজিবির সদস্যরা থামার জন্য নির্দেশ দেন। এতে লোকগুলো সঙ্গে থাকা একটি পোটলা ফেলে দিয়ে অন্ধকারে দৌঁড়ে পালিয়ে যায়। পরে পাচারকারিদের ফেলে যাওয়া পোটলাটি খুলে পাওয়া যায় ৫০ হাজার ইয়াবা। 


অন্যদিকে বুধবার মধ্যরাতে টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের নাফ নদীর নাজিরপাড়া এলাকায় পৃথক আরেক অভিযানে ২ লাখ ইয়াবা উদ্ধার করা হয়েছে বলে জানান বিজিবির এ কর্মকর্তা।


এসময় পাচারকারিরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি বলে জানান তিনি।


লে. কর্ণেল মহিউদ্দীন বলেন, বুধবার মধ্যরাতে টেকনাফে নাফ নদীর সাবরাং ইউনিয়নের নাজিরপাড়া এলাকায় দিয়ে মিয়ানমার থেকে মাদকের বড় চালান পাচারের খবরে বিজিবির একটি দল অভিযান চালায়। এক পর্যায়ে মিয়ানমার দিক থেকে একটি কাঠের নৌকা যোগে ৪/৫ জন লোক নদীর কিনারার কাছাকাছি আসলে বিজিবির সদস্যরা থামার জন্য নির্দেশ দেন। এতে নৌকায় থাকা লোকগুলো লাফ দিয়ে সাঁতরে মিয়ানমার দিকে পালিয়ে যায়। 


পরে নৌকাটির পাটাতনের নিচে বিশেষ কৌশলে লুকিয়ে রাখা অবস্থায় দুইটি বস্তার ভিতরে পাওয়া যায় ২ লাখ ইয়াবা। 


বিজিবির এ কর্মকর্তা জানান, ক্রিস্টাল মেথ আইসসহ আটক ব্যক্তিদের বিরুদ্ধে টেকনাফ থানায় সংশ্লিষ্ট আইনে মামলা করা হয়েছে। এছাড়া মালিকবিহীন উদ্ধার ইয়াবাগুলো বিজিবির টেকনাফ ব্যাটালিয়ন দপ্তরে রাখা হয়েছে।


আরএক্স/