মোংলা বন্দরে মেঘা প্রকল্পের মালামাল নিয়ে নোঙ্গর করেছে ২ জাহাজ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:১৩ অপরাহ্ন, ১৭ই মে ২০২৩


মোংলা বন্দরে মেঘা প্রকল্পের মালামাল নিয়ে নোঙ্গর করেছে ২ জাহাজ
বসুন্ধরা ইমপ্রেস’ জাহাজ

দেশের চলমান দুই মেগা প্রকল্পের মালামাল নিয়ে মোংলা সমুদ্র  বন্দরে ভিড়েছে দুটি বাণিজ্যিক  জাহাজ।রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের কয়লা নিয়ে বাংলাদেশের পতাকাবাহী ‘বসুন্ধরা ইমপ্রেস’ নামক একটি জাহাজ ও  বঙ্গবন্ধু রেলওয়ের মালামাল নিয়ে এসেছে পানামা পতাকাবাহী ‘এমভি সান ইউনিটি নামক আরো একটি জাহাজ।


বুধবার (১৭ মে) সকাল ১০টা ও ১১টার দিকে জাহাজ দুটি নোঙ্গর করে।মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার ক্যাপটেন শাহিন মজিদ এই তথ্য নিশ্চিত করেছে।বুধবার সকাল ১০টায় মোংলা বন্দরের হারবাড়িয়া ৮ নম্বর বয়ায় ৩০ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে  নোঙর করে এমভি বসুন্ধরা ইমপ্রেস।


এরপর সেখান থেকে ছোট লাইটারে করে কয়লাখালাস করে রামপাল বিদ্যুৎকেন্দ্রে নেওয়া হবে এর আগে ইন্দোনেশিয়া থেকে আমদানি হওয়া এই জাহাজ থেকে চট্টগ্রাম বন্দরে খালাস হয় ১৯হাজার ৫০০ মেট্রিক টন কয়লা।সেই কয়লা এরইমধ্যে কেন্দ্রে পাঠানো হয়েছে।বাকি ৩০ হাজার মেট্রিক টন কয়লা মোংলা বন্দর দিয়ে খালাস করে সেখানে ছানো হবে।


এদিকে বেলা ১১ টায় বঙ্গবন্ধু রেলওয়ে ব্রিজের স্টিল স্ট্রাকচার নিয়ে বন্দরের ৮ নম্বর জেটিতে ভিড়ে ‘এমভি সান ইউনিটি’ নামক জাহাজটি। জানাযায়, গত ২ এপ্রিল ভিয়েতনাম থেকে ১৬৯ প্যাকেজের এক হাজার ৫৪৮ দশমিক ৪৬ মেট্টিক টন মেশিনারি পণ্য নিয়ে আসে জাহাজটি।এদিন দুপুর ১২টার পর এই পণ্য খালাস শুরু হয়েছে পরে সড়কপথে যমুনা নদীর ওপর নির্মিত বঙ্গবন্ধু রেলওয়ে সেতু কর্তৃপক্ষের কাছে খালাস হওয়া এসব পণ্য পৌঁছে দেওয়া হবে।


এর আগে গত ১৯ মার্চ বিদেশি জাহাজ এমভি এভার চ্যাম্পিয়ন জাহাজে এই ব্রিজের ১৪৪ প্যাকেজের এক হাজার ৪১১ দশমিক ৬২৯১ মেট্টিক টন মেশিনারি পণ্য আসে।


আরএক্স/