বালিয়াকান্দিতে বিরল প্রজাতির ঈগল উদ্ধার


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৮:২৩ অপরাহ্ন, ১৮ই মে ২০২৩


বালিয়াকান্দিতে বিরল প্রজাতির ঈগল উদ্ধার
ছবি: জনবাণী

রাজবাড়ীর বালিয়াকান্দিতে বিরল প্রজাতির একটি ঈগল উদ্ধার করা হয়েছে। আহত ঈগলটি বর্তমান বালিয়াকান্দির সদর ইউনিয়নের যদুর মোড়ের মৃত কালীপদ সরকারের নাতি ছেলে উৎস সরকারের হেফাজতে রয়েছে।


জানা যায়, মঙ্গলবার (১৬ মে) সন্ধ্যার দিকে বালিয়াকান্দির সোনার মোড় এলাকা থেকে ধাওয়া খেয়ে ঈগল পাখিটি কালীপদ সরকারের বাড়ীতে আহত অবস্থায় আসে। এরপর গত দুইদিন কালীপদ সরকারের নাতি ছেলে উৎস সরকার পাখিটির যত্ন করতে থাকে।


বৃহস্পতিবার (১৮ মে) বিকালে পাখিটি বেশি অসুস্থ হয়ে পড়লে ঐ এলাকার সোহেল বিশ্বাসের সহায়তায় দ্রুত সে বালিয়াকান্দি উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়ে নিয়ে আসে। পরবর্তীতে অসুস্থ ঈগল পাখিটির প্রাথমিক চিকিৎসা প্রদান করে উপজেলা ভেটেরিনারি সার্জন ডা. মো. হাফিজুর রহমান।


ডা. মো. হাফিজুর রহমান বলেন, উদ্ধার করা ঈগল পাখিটি বিরল প্রজাতির। সাধারণত এ অঞ্চলের দিকে এই পাখির দেখা মেলেনা। ধারণা করা হচ্ছে পাখিটি ঘূর্ণিঝড় মোখায় আহত হয়ে এদিকে চলে এসেছে। পাখিটি বেশ দুর্বল। প্রাথমিক চিকিৎসা শেষে বিভাগীয় বন কর্মকর্তার সাথে আমি নিজেই ব্যক্তিগত ভাবে যোগাযোগ করেছি। দ্রুতই পাখিটি তাদের নিয়ন্ত্রণে নিয়ে অবমুক্ত করবেন বলে তারা আমাকে জানিয়েছেন এবং আপাতত উৎস সরকারের হেফাজতেই পাখিটি রাখার জন্য বলেছেন।


এ ব্যাপারে রাজবাড়ী জেলা বন্যপ্রাণি কর্মকর্তা মফিজুর রহমানের মুঠোফোনে বারবার কল দিলেও তিনি রিসিভ করেননি।


জেবি/ আরএইচ