প্রসেস মিলের বর্জ্যে দূষিত আত্রাই নদী


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ১১:৪২ পূর্বাহ্ন, ২০শে মে ২০২৩


প্রসেস মিলের বর্জ্যে দূষিত আত্রাই নদী
দূষিত আত্রাই নদী

পাবনার বেড়া উপজেলা(আমিনপুর থানাধীন) খাস আমিনপুর এলাকায় এবি এম কামরুল ইসলাম(কাবুল মন্ডল) এর সুতা রঙ করার প্রসেস মিলের বর্জ্যে দূষিত আত্রাই নদী। 


সরেজমিন দেখা গেছে, মিল থেকে নির্গত বিভিন্ন ধরনের রাসায়নিক বর্জ্যে মারাত্মক দূষিত হয়ে পড়েছে ঐতিহ্যবাহী আত্রাই নদী। দূষিত পানির দুর্গন্ধ চারদিকে ছড়িয়ে পড়ে দূষিত করে তুলছে পরিবেশ। 


কাবুল মন্ডল এর ডাইং প্রসেস মিল কারখানায় সুতা রঙ ও প্রসেসের কাজে ব্যবহৃত বিভিন্ন ধরনের কেমিক্যাল মিশ্রিত পানি ট্যাংকে অপসারণ না করে সরাসরি পাইপের মাধ্যমে আত্রাই নদীতে ফেলা হচ্ছে। 


নদীর পানি ক্রমাগত কালচে হয়ে বিবর্ণ রূপ ধারণ করেছে।এতে মারাত্মকভাবে পরিবেশের দূষণ হচ্ছে। ক্ষতি হচ্ছে ফসলি জমি। স্থানীয়রা আক্রান্ত হচ্ছে চর্মরোগসহ পানিবাহিত নানা রোগে। 


বিরূপ প্রভাব পড়ছে পরিবেশের ওপর। এলাকাবাসী ওই পানি দূষণের রাহুগ্রাস থেকে জীববৈচিত্র্যের সুরক্ষায় ও আত্রাই নদীকে ভয়াবহ দূষণের হাত থেকে রক্ষা করতে দ্রুত সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করেছেন। 


ডাইং ম্যানেজার মনিন বলেন,মিলের কাজ চলছে তাই নদীতে সরাসরি পানি ফেলা হচ্ছে।কাজ শেষ হলে দুই চার সপ্তাহ পর আর ফেলা হবে না। মিল মালিক এবি এম কামরুল ইসলাম(কাবুল মন্ডল) এর সাথে মুঠোফোন এ যোগাযোগ করলে এ বিষয় তিনি কোনো মন্তব্য করেনি। 


এ বিষয় বেড়া উপজেলা নির্বাহি অফিসার মোহা সবুর আলী দ্রুত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।


আরএক্স/