শীঘ্রই কক্সবাজার থেকে পঞ্চগড় সরাসরি ট্রেন চালু হবে: রেলপথমন্ত্রী


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:১৯ অপরাহ্ন, ২০শে মে ২০২৩


শীঘ্রই কক্সবাজার থেকে পঞ্চগড় সরাসরি ট্রেন চালু হবে: রেলপথমন্ত্রী
পঞ্চগড়ে বীর মরহুম মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম ষ্টেশন পরির্দশন করেন রেলপথমন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন

চলতি বছরেই রেলে আমূল পরির্বতন আসবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন। তিনি বলেন, আমরা চেষ্টা করছি আগামীতে পঞ্চগড় থেকে কক্সবাজার পর্যন্ত রেল চলাচল করবে। এছাড়া মহামান্য রাষ্ট্রপতির অভিপ্রায় অনুযায়ি সেপ্টেম্বরে মাসে পাবনা থেকে সরাসরি ঢাকা পর্যন্ত রেল চলাচল শুরু হবে।


শনিবার (২০ মে) দুপুরে পঞ্চগড়ে বীর মরহুম মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম ষ্টেশন পরির্দশনকালে তিনি এ কথা বলেন। 


পরির্দশনকালে মন্ত্রীর সঙ্গে ছিলেন পঞ্চগড়ের অতিরিক্ত জেলা প্রশাসক মো. আজাদ হাসান, রেলের পশ্চিমাঞ্চলের (রাজশাহী) প্রধান প্রকৌশলী মো. আসাদুজ্জামান, পঞ্চগড়ের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস) কনক দাস, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আমিরুল ইসলাম,জেলা আওয়ামীলীগের সহসভাপতি মো. আব্দুল লতিফ তারিন, রেলের ডি,আরএম আব্দুস সালাম, ও ডিএন মো. আহসান হাবীব, ষ্টেশন মাস্টার মো. মাসুদ পারভেজ, পঞ্চগড় সদর থানার ওসি মো. আব্দুল লতিফ মিঞা প্রমুখ।


মন্ত্রী বলেন,  চলতি বছরের সেপ্টেবরের মধ্যে বাংলাদেশের রেলের এই আমূল পরিবর্তন আনা হবে।পদ্মা সেতু অতিক্রম করে ঢাকা থেকে ভাংগা দিয়ে সেটা কানেক্ট করবো। আরেকটা হলো খুলনা হয়ে মংলা পর্যন্ত কানেক্ট করবো। এছাড়া প্রধানমন্ত্রী যদি সময় দেয় তাহলে জুন এ বছরের মাসে আরেকটা নীল সাগর চালু করা হবে। 


তিনি আরো বলেন, পঞ্চগড়বাসীর দাবী অনুয়ায়ি খুলনা পর্যন্ত রেল চলাচলের দাবি করছেন সেটা বিবেচনায় আছে। কারন অন্যান্য জায়গার চাহিদা পূরণ হয় তাহলে অবশ্যাই তা পূরণ করা হবে।


সাংবাদিকদের প্রশ্নের উত্তরে রেলপথ মন্ত্রী বলেন , সম্প্রতি প্রধানমন্ত্রীর সঙ্গে আমার কথা হয়েছে পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত রেলপথ সম্প্রসারণ করা হবে।


আরেক প্রশ্নের উত্তরে তিনি বলেন,  ‘স্টাডিং টিকিট দাবির প্রেক্ষিতে আমরা ২৫% ভাগ টিকিট দেওয়া হচ্ছে। এটা সাধারন মানুষের চাহিদা ও সুবিধার কথা বিবেচনা  করে রাখা হয়েছে। মানুষের দাবি আরো স্টাডিং টিকিট দেওয়ার। বিদেশে ও স্টাডিং টিকিট দেওয়া হয়। যেহেতু  যানবাহনে টিকিটের দাম বেশি তাই রেলপথে চলাচল করতে সাধারণ মানুষের চিন্তা করে প্রধানমন্ত্রী ট্রেনের টিকিটের মূল্য বৃদ্ধির বিষয়ে অনুমোদন দেয়নি। তাই ভাড়া বাড়ানো হয়নি।


জেবি/এসবি