বৃহঃস্পতিবার, ১ জুন ২০২৩
১৮ জ্যৈষ্ঠ ১৪৩০ বঙ্গাব্দ

গাজীপুর সিটি নির্বাচন

কেন্দ্র ৪২৬: আজমত উল্লা খান ১৭৪৫০০, জায়েদা খাতুন ১৮৭৭০০


নিজস্ব প্রতিবেদক
🕐 প্রকাশ: ১১:০৭ পিএম, ২৫শে মে ২০২৩

আজমত উল্লা খান ও জায়েদা খাতুন

গাজীপুর সিটি করপোরেশনের ভোট শেষ হয়েছে। বৃহস্পতিবার (২৫ মে) সকাল ৮টায় এ সিটির ৪৮০টি কেন্দ্রে ইভিএমে এই ভোটগ্রহণ শুরু হয়, যা একযোগে বিকাল ৪টা পর্যন্ত চলে।


দায়িত্বশীল সূত্র থেকে এই পর্যন্ত ৪২৬টি কেন্দ্রের প্রাথমিক ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে নৌকা প্রতীকে আজমত উল্লা খান ভোট পেয়েছেন ১ লাখ ৭৪ হাজার ৫০০ ভোট এবং টেবিলঘড়ি প্রতীকে জায়েদা খাতুন ভোট পেয়েছেন ১ লাখ ৮৭ হাজার ৭০০ ভোট।


নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী, গাজীপুর সিটিতে মোট ১১ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন ভোটার। তাদের মধ্যে ৫ লাখ ৯২ হাজার ৭৬২ জন পুরুষ, ৫ লাখ ৮৬ হাজার ৬৯৬ জন নারী ও ১৮ জন হিজড়া ভোটার। এই সিটিতে ৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ড রয়েছে। মোট ভোটকেন্দ্র ৪৮০টি, মোট ভোটকক্ষ ৩ হাজার ৪৯৭টি।


গাজীপুর সিটিতে মেয়র পদে মূল প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে আওয়ামী লীগের আজমত উল্লা খান এবং স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুনের মধ্যে। 


দুজনই জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী। অপরদিকে ভোটের পরিবেশ ভালো বলে জানান আরেক স্বতন্ত্র প্রার্থী শাহনূর ইসলাম রনি।


আরএক্স/

বাজেট হবে গরিববান্ধব: অর্থমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক
🕐 প্রকাশ: ১২:৫০ পিএম,১লা জুন ২০২৩

ছবি: সংগৃহীত

আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে সবাইকে প্রাধান্য দেওয়া হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সেই সঙ্গে তিনি বলেছেন, এবারের বাজেট হবে গরিববান্ধব।


বৃহস্পতিবার (১ জুন) গুলশানের বাসা থেকে জাতীয় সংসদ ভবনে যাত্রার প্রাক্কালে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।


অর্থমন্ত্রী বলেন, বাজেটের অনেক এলাকা আছে, সেসব পর্যালোচনা করেই এবারের বাজেট প্রস্তুত করা হয়েছে। কাউকে গরিব করে আমরা বাজেট করিনি। সবাইকে নিয়ে সবার জন্যই আমরা বাজেটটি করেছি।


আরও পড়ুন: দেশের ৫২তম বাজেট ঘোষণা আজ


২০২৩-২৪ অর্থবছরের জন্য স্বাধীন বাংলাদেশের ৫২তম বাজেট উত্থাপিত হতে যাচ্ছে আজ। এবারের বাজেটের মূল শিরোনাম দেওয়া হয়েছে ‘উন্নয়নের দীর্ঘ অগ্রযাত্রা পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে।’ 


বৃহস্পতিবার (১ জুন) বিকেল ৩টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এটি উপস্থাপন করবেন। এটি তার পঞ্চম বাজেট ঘোষণা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদের শেষ বাজেট।


জেবি/ আরএইচ/ 

৪ বিভাগে বৃষ্টিপাতের আভাস


নিজস্ব প্রতিবেদক
🕐 প্রকাশ: ১২:৩৫ পিএম,১লা জুন ২০২৩

ফাইল ছবি

রাজধানী ঢাকাসহ চার বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।


বৃহস্পতিবার (১ জুন) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে।


আরও পড়ুন: ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে


পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।


আরও পড়ুন: দেশে বৃষ্টি নিয়ে আবহাওয়া অফিসের সুখবর


তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, চট্টগ্রাম, রাঙামাটি, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী ও ফেনী জেলাসহ রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে।


জেবি/ আরএইচ/ 

দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করায় ২৩৯ অনলাইন পত্রিকার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার


নিজস্ব প্রতিবেদক
🕐 প্রকাশ: ০৯:৩০ পিএম,৩১শে মে ২০২৩

ছবি: সংগৃহীত

মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচার করে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করায় ২৩৯টি অনলাইন নিউজ পোর্টালের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জাতীয় সংসদে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ।


বুধবার (৩১ মে) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হকের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ তথ্য জানান।


হাছান মাহমুদ বলেন, অনলাইন সংবাদপত্রের শৃঙ্খলা ফিরিয়ে আনতে সরকারের পরিকল্পনা আছে। সরকারের গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচার করে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করে এমন ২৩৯টি অনলাইন নিউজ পোর্টালের ডোমেইন বরাদ্দ বাতিল করাসহ লিংক বন্ধ করার জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মাধ্যমে বিটিআরসিকে অনুরোধ করা হয়েছে।


আরও পড়ুন: আওয়ামী লীগ নেতাকর্মীরা প্রস্তুত আছে : তথ্যমন্ত্রী


তথ্যমন্ত্রী জানান, এ ছাড়া কোনো অনলাইন সংবাদপত্রে বা অনলাইনভিত্তিক পোর্টালে মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচারের অভিযোগ পাওয়া গেলে তা বন্ধের পদক্ষেপ নেওয়া হয়ে থাকে। 


ঢাকা থেকে প্রকাশিত দৈনিক, সাপ্তাহিক ও মাসিক পত্রিকার সংখ্যা ১ হাজার ১৫৮ টি। এর মধ্যে দৈনিক পত্রিকা ৫২২ টি, সাপ্তাহিক পত্রিকা ৩৪৭টি ও মাসিক পত্রিকা ২৮৯ টি। বেনজীর আহমদের প্রশ্নের উত্তরে তালিকা তুলে ধরে তথ্যমন্ত্রী জানান, সরকারি বিজ্ঞাপন বর্তমানে চলচ্চিত্র প্রকাশনা অধিদপ্তর থেকে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণ করা হয় না। বিধায় বিজ্ঞাপন বাবদ সরকারি ব্যয় বা রাজস্ব আয়ের সঠিক তথ্য এ অধিদপ্তরে সংরক্ষিত নেই।


তবে ‘এ’ শ্রেণিভুক্ত জাতীয় দিবসের ক্রোড়পত্র প্রকাশের বিল থেকে ১৫ শতাংশ ভ্যাট, ১০ শতাংশ সরকারি কর, ৪ শতাংশ আয়কর ও ২ শতাংশ সার্ভিস চার্জ আদায় বাবদ ২০২১-২২ অর্থ বছরে ঢাকা জেলা থেকে প্রকাশিত পত্রিকা থেকে মোট ২ কোটি ৫৩ লাখ ২৭ হাজার ৯৫৭ টাকা রাজস্ব আদায় করা হয়েছে।


জেবি/ আরএইচ/

ঢাকা জেলা প্রশাসকের হস্তক্ষেপে রক্ষা পেল ২০ কোটি টাকার সম্পত্তি


নিজস্ব প্রতিবেদক
🕐 প্রকাশ: ০৮:৫৫ পিএম,৩১শে মে ২০২৩

ছবি: জনবাণী

রাজধানী ঢাকা মহানগরের কোতয়ালী রাজস্ব সার্কেলাধীন নবাবপুর রোডে অর্পিত সম্পত্তি ও ব্যক্তি মালিকানাধীন সম্পত্তিতে অবৈধভাবে বহুতল ভবন নির্মাণে নিষেধাজ্ঞা দিয়েছেন ঢাকা জেলা প্রশাসক। এর ফলে রক্ষা পেয়েছে প্রায় ২০ কোটি টাকার সরকারি সম্পত্তি।


বুধবার (৩১ মে) ঢাকার জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের নির্দেশনার আলোকে জেলা প্রশাসনের অর্পিত সম্পত্তি শাখা, কোতোয়ালি রাজস্ব সার্কেল ও রাজউকের সমন্বিত অভিযানে ব্যক্তি মালিকানাধীন ওই জমিতে ভবন নির্মাণে নিষেধাজ্ঞা প্রদান করা হয়।


আরও পড়ুন: ক্ষতিপূরণের টাকা পেতে দালালের খপ্পরে পড়বেন না: ঢাকা জেলা প্রশাসক


৫৩/৬৭ ইপি কেসমূলে লিজকৃত এস এ ৫৯৯৮ নং খতিয়ানের ১১৪৮৮ দাগের ০.০৪১২ একর এবং ৭৩/৬৮ ইপি কেসমূলে লিজকৃত ৫৯১৫ খতিয়ানের ১১৫০১ নং দাগের ০.০১৬০ একর মোট ০.০৫৭২ একর ভূমি সরকারি স্বার্থ সংশ্লিষ্ট অর্পিত ‘ক’ তালিকাভুক্ত সম্পত্তি। অর্পিত ‘ক’ তালিকাভুক্ত সম্পত্তি হওয়া সত্ত্বেও জেলা প্রশাসনের বিনা অনুমতিতে লিজ না নিয়ে ভবন নির্মাণ কার্যক্রম শুরু করে।


ঢাকার জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের নির্দেশনার আলোকে জেলা প্রশাসনের অর্পিত সম্পত্তি শাখা, কোতোয়ালি রাজস্ব সার্কেল ও রাজউকের সমন্বিত অভিযানে ব্যক্তি মালিকানাধীন জমিতে ভবন নির্মাণের ছলে অর্পিত সম্পত্তি দখলের এ অপচেষ্টা বিফলে যায়। এতে রক্ষা পায় প্রায় ২০ কোটি টাকা মূল্যের সরকারি সম্পত্তি।


দখলদারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ঢাকা জেলায় সরকারি সম্পত্তি রক্ষায় জেলা প্রশাসনের এ ধরনের কার্যক্রম অব্যাহত রয়েছে।


জেবি/ আরএইচ/

জাতিসংঘে বাংলাদেশ মিশনের প্রথম সচিব ইমরুল কায়েস


নিজস্ব প্রতিবেদক
🕐 প্রকাশ: ০৮:১৪ পিএম,৩১শে মে ২০২৩

ইমরুল কায়েস

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের (নিউইয়র্ক) প্রথম  সচিব (প্রেস) হিসেবে নিয়োগ পেয়েছেন  প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব-১ সচিব এমএম ইমরুল কায়েস।


মঙ্গলবার (৩১ মে) এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।


আরও পড়ুন: সরকারি ব্যয়ে আকাশ পথে প্রথম শ্রেণিতে বিদেশ ভ্রমণ স্থগিত


মন্ত্রণালয়ের উপসচিব মো. মাসুদ খান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ইমরুল কায়েসকে চার বছর মেয়াদকালের জন্য স্থায়ী মিশনে প্রথম সচিব (প্রেস) হিসেবে নিয়োগ প্রদান করা হয়েছে। 


আরও পড়ুন: সুন্দর নির্বাচনের জন্য যুক্তরাষ্ট্র নতুন ভিসা নীতি দিয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী


তিনি সরকারি বিধি মোতাবেক বেতন ও ভাতা প্রাপ্য হবেন বলেও এতে জানানো হয়।


এর আগে ২০১৬ সাল থেকে অদ্যাবধি প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন ২৮তম বিসিএস’র তথ্য কর্মকর্তা ইমরুল কায়েস। 


জেবি/এসবি