চাঁপাইনবাবগঞ্জে বিজ্ঞান মেলার সমাপনী ও পুরস্কার বিতরণ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:২৫ অপরাহ্ন, ২৬শে মে ২০২৩


চাঁপাইনবাবগঞ্জে বিজ্ঞান মেলার সমাপনী ও পুরস্কার বিতরণ
বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ

চাঁপাইনবাবগঞ্জে ৪৪ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ -২০২৩ উদযাপন উপলক্ষে বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াড এর সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।


শুক্রবার (২৬ মে) বিকেলে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু মঞ্চে জাতীয় বিজ্ঞান প্রযুক্তি মেলার সমাপনী অনুষ্ঠানে মেলার শেষ দিনে উদ্ভাবক বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। 


উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পাপিয়া সুলতানা। বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম শাহীদ, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. সংকর কুমার কুন্ড, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ। 


সমাপনী অনুষ্ঠানের আগে সকালে একই স্থানে জাতীয় বিজ্ঞান মেলার শুভ উদ্বোধন করেন, প্রধান অতিথি জেলা প্রশাসক ও ম্যাজিস্ট্রেট এ কে এম গালিভ খাঁন। সভাপতিত্ব করে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পাপিয়া সুলতানা। বিশেষ অতিথি ছিলেন, জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব রুহুল আমিন, সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান প্রমুখ। মূল প্রবন্ধ উপস্থাপক ছিলেন, নবাবগঞ্জ সরকারি কলেজের রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক হাসনেয়াতুন।


সমাপনী আলোচনা সভা শেষে বিজ্ঞান ও প্রযুক্তি  মেলায় অংশ নেয়া ছাত্র-ছাত্রীদের মাঝে ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন অতিথিবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন, বিভিন্ন স্কুল ও কলেজের প্রধান শিক্ষক। উপস্থিত ছিলেন জেলার বিভিন্ন উপজেলা থেকে আসা স্কুল ও কলেজের ছাত্র-ছাত্রী।


উল্লেখ্য, গত ২৫ মে শুরু হওয়া এই মেলায় জেলার ৫টি উপজেলার ২৭টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করে তাদের বিভিন্ন উদ্ভাবন প্রদর্শন করে। জাতীয় বিজ্ঞান মেলা'টি চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের আয়োজনে - জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্ত্বাবধানে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় সম্পন্ন হয়েছে।


এসময় অতিথিদের দেয়া বক্তব্যে জানান, বিজ্ঞান ও প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী এই অগ্রযাত্রাকে ত্বরান্বিত করতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। এ দেশকে ডিজিটাল করেছে, যার ফল পাচ্ছি আমরা সকলেই। করোনা কালেও থমকে যেতে হয়নি আমাদের। নতুন নতুন উদ্ভাবন করে বিশ্বকে তাক লাগিয়ে দেয়ার ক্ষমতা রয়েছে বলে এসব কথা বলেন।


আরএক্স/