নবজাতক বিক্রি করে বিল আদায়, হাসপাতালের কার্যক্রম বন্ধের নির্দেশ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:২৯ অপরাহ্ন, ২৭শে মে ২০২৩


নবজাতক বিক্রি করে বিল আদায়, হাসপাতালের কার্যক্রম বন্ধের নির্দেশ
ছবি: সংগৃহীত

গাজীপুরের শ্রীপুরে সিজার করে অপারেশনের পর নবজাতককে বিক্রি করে হাসপাতালের বিল পরিশোধ করেছেন এক দম্পতি। শ্রীপুর পৌরসভার শ্রীপুর চৌরাস্তা নিউ এশিয়া ডায়াগনস্টিক ও প্যাথলজি হাসপাতালে এ ঘটনা ঘটেছে বলে জানা গেছে। 


শুক্রবার (২৬ মে) সন্ধ্যা ৭টায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ওই হাসপাতাল কর্তৃপক্ষকে জরিমানা ও হাসপাতাল কার্যক্রম বন্ধের নির্দেশ দেয়।


জানা গেছে, প্রিয়া-রাসেল দম্পতি শ্রীপুর পৌরসভার শ্রীপুর-কাপাসিয়া সড়কের পটকা বাবুল সরকারের বাড়িতে ভাড়া থাকেন। তাদের ঘরে ৪ ও ৫ বছরের আরো দুটি কণ্যা সন্তান রয়েছে। প্রিয়া গৃহিনী এবং রাসেল এলাকায় দিনমজুর।


আরও পড়ুন: শ্রীপুরে নবজাতককে বিক্রি করে হাসপাতালের বিল পরিশোধ


রাসেল জানান, রবিবার (২১ মে) তার স্ত্রীর প্রসব ব্যথা উঠলে স্ত্রীকে নিয়ে শ্রীপুর চৌরাস্তা নিউ এশিয়া ডায়াগনস্টিক ও প্যাথলজি হাসপাতালে বেলা ১১টায় ভর্তি করেন। পরে ওই হাসপাতালের পরিচালক জাহাঙ্গীর তার স্ত্রীর পরীক্ষা করে ওইদিনই সিজারিয়ান অপারেশন করার পরামর্শ দেয়। দ্রুত অপারেশন না করালে উভয়ের সমস্যা হওয়ার কাথা জানায়। রাসেল তার কাছে সিজার করার টাকা না থাকার কথা জানায় হাসপাতালের পরিচালককে। এ কথা শুনে পরিচালক রাসেল ও তার স্ত্রীকে নবজাতক বিক্রি করার প্রস্তাব দিয়ে বলে ছেলে নবজাতক হলে ৫০ হাজার এবং মেয়ে নবজাতক হলে ৩০ হাজার টাকা দিবে। তবে সিজারিয়ান খরচের টাকা পরিশোধের পর তাদেরকে ওই টাকা দেওয়ার কথা জানান। ওইদিন রবিবার (২১ মে) সন্ধ্যা ৭টায় প্রিয়ার সিজারিয়ান অপারেশন করালে নবজাতক (মেয়ে) জন্ম হয়।


পরদিন সোমবার (২২ মে) হাসপাতালের পরিচালক জাহাঙ্গীর অজ্ঞাত এক ব্যক্তির কাছে ওই দম্পত্তির নবজাতক (মেয়ে) বিক্রি করে দেন। তাদের নবজাতককে কোন ব্যাক্তির কাছে বিক্রি করেছে বিষয়টি জিজ্ঞাসা করলে জাহাঙ্গীর নবজাতক ক্রেতার পরিচয় গোপন রাখে। পরে জাহাঙ্গীর দম্পতিকে ১৪ হাজার টাকা হাতে দিয়ে বলে তাদের নবজাতককে ৩০ হাজার টাকায় বিক্রি করেছে। ওই টাকার মধ্যে ১৬ হাজার টাকা হাসপাতালের সিজারিয়ান বিল পরিশোধ করে বাকি ১৪ হাজার টাকা তাদের কাছে বুঝিয়ে দেয়।


এদিকে বুধবার (২৪ মে) সন্ধ্যায় নবজাতক বিক্রি করে হাসপাতালের বিল পরিশোধের বিষয়টি জানাজানি হলে স্থানীয়ভাবে চাঞ্চল্যের সৃষ্টি হয়। পরে স্থানীয় সাংবাদিকরা হাসপাতালে গিয়ে তথ্য চাইলে তারা বিষয়টি অস্বীকার করে ধামাচাপা দেয়ার চেষ্টা করে।


অভিযুক্ত হাসপাতালের পরিচালক জাহাঙ্গীর জানান, প্রিয়া-রাসেল দম্পতির সম্মতি নিয়েই প্রিয়াকে সিজার করা হয়েছে এবং তাদের নবজাতককে তারাই বিক্রি করে হাসপাতালের বিল পরিশোধ করেছে।


আরও পড়ুন: ‘লিচু খেয়ে’ মাদরাসার ছয় শিশু শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি


শ্রীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল মামুন জানান, বিষয়টি জানার পর শুক্রবার (২৬ মে) শ্রীপুর চৌরাস্তা নিউ এশিয়া ডায়াগনস্টিক ও প্যাথলজি হাসপাতালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৫ হাজার টাকা জরিমানা ও আদায় করা হয়। কাগজপত্র ত্রুটি থাকায় ওই হাসপাতালের সকল কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেয় ভ্রাম্যমাণ আদালতের বিচারক।


শ্রীপুর থানার ওসি আবুল ফজল মো. নাসিম জানান, নবজাতক বিক্রি করে হাসপাতালের বিল পরিশোধের বিষয়ে কেনো অভিযোগ পায়নি। তবে বিষয়টি আমি শুনেছি এবং জানতে পেরেছি ভ্রাম্যমাণ আদালত ওই হাসপাতালের সকল কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে। নবজাতক বিক্রির বিষয়ে কোনো অভিযোগ আসলে আমরা বিষয়টি তদন্ত করে প্রকৃত ঘটনা উদঘাটন এবং অভিযোগের বিষয়ে ব্যবস্থা নিব।


জেবি/ আরএইচ/