লাখাইয়ে প্রথম সবুজের মধ্যে বেগুনি ধানের চাষ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


লাখাইয়ে প্রথম সবুজের মধ্যে বেগুনি ধানের চাষ

হবিগঞ্জের শস্যভান্ডার খ্যাত লাখাই উপজেলায় হাওড়জুড়ে চলে বোরো ধানের আবাদ। হবিগঞ্জ  লাখাই  ডিসি রোডের দক্ষিণ পাশে ১ নং লাখাই ইউনিয়নের স্বজনগ্রাম কমিনিটি ক্লিনিক সংলগ্ন  হাওরের  অংশে নজকারা বেগুনি ধান চাষ করে চমক সৃষ্টি করা হয়েছে। চলতি বোরো মৌসুমে প্রথমবারের মতো লাখাই উপজেলায় এ জাতের ধানের চাষ করা হয়েছে। 

বেগুনি ধান চাষকারী ১ নং লাখাই ইউনিয়নের   কৃষক লাখাই প্রেসক্লাবের সাধারণ সম্পাদক  সাংবাদিক আশীষ দাশগুপ্ত  জানান, আমার পিসতুতো ভাইয়ের জমিতে এ জাতের ধান দেখে শখের বশে এ বীজ সংগ্রহ করি। আমার নিজের ৩৩ শতাংশ জমিতে এ ধানের চারা রোপন করেছি। তাছাড়া আমার জমির বর্গাচাষী জিয়া উদ্দিনের ১৮ শতাংশ জমিতে বেগুনি ধান রোপন করা হয়। 

তিনি বলেন, ভালো ফলন হলে আগামীতে আরো বেশি জমিতে বেগুনি ধানের চাষের পরিকল্পনা রয়েছে। এছাড়া প্রতিবেশী সহ অনেক চাষী নজর রাখছে আমার জমির দিকে। সফল হলে তারা এ ধান চাষে আগ্রহী হবে। 

কৃষক জিলু মিয়া বলেন, প্রথমে ভেবেছিলাম ধানগাছ মরে গিয়ে এ রং ধরেছে। এখন দেখে খুব সুন্দর লাগছে। ইন্টারনেটের মাধ্যমে জানতে পারলাম এ ধানের চাল ডায়াবেটিসকস সহ ক্যান্সার প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং উচ্চমানের। জমিতে ধান কম হলে ও দাম বেশি পাওয়া যায়। 

লাখাই উপজেলা উপ- সহকারী কৃষি কর্মকর্তা অমিত ভট্টাচার্য বলেন, বেগুনি ধান কৃষি অধিদপ্তরের  অনুমোদিত নয় এবং ফলনে কম। তাই কৃষকদের নিরুৎসাহিত করা হয় এ ধান চাষে।

এসএ/