পাহাড়ে পড়ে ছিল হাতির মরদেহ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


পাহাড়ে পড়ে ছিল হাতির মরদেহ

শেরপুরের ঝিনাইগাতীতে গারো পাহাড় থেকে আরও একটি বন্য হাতির মরদেহ উদ্ধার করা হ‌য়ে‌ছে। 

শ‌নিবার (১৯ ফেব্রুয়ারি) সকা‌লে গারো পাহাড়ের হালচা‌টির গজনী বিটের আঠারো ঝোড়া এলাকার ১১০২ নং পিলা‌রের কাছ থে‌কে হাতিটির মরদেহ উদ্ধার করা হয়। ধারণা করা হ‌চ্ছে, অসুস্থতাজনিত কারণে হা‌তি‌টি মারা গে‌ছে।

স্থানীয়রা জানায়, গত ক‌য়েকদিন ধ‌রে ভারত থেকে খা‌দ্যের সন্ধা‌নে উপ‌জেলার হালচা‌টি এলাকার লোকাল‌য়ে নামার পর থে‌কেই সীমান্তবর্তী বিভিন্ন টিলায় অবস্থান নেয় ক‌য়েক‌টি হা‌তির দল।

গজনী বিট কর্মকর্তা মকরুল ইসলাম আকন্দ ব‌লেন, সকা‌লে তারা খবর পে‌য়ে ঘটনাস্থ‌লে গি‌য়ে মৃত এক‌টি হা‌তি দেখ‌তে পান। 

প‌রে উপ‌জেলা প্রাণী সম্পদকে অব‌হিত কর‌লে তারা ঘটনাস্থ‌লে আসেন এবং মৃত হা‌তি‌টির নমুনা সংগ্রহ ক‌রেন। কি কারণে হা‌তি‌টি মারা গে‌ছে তা পরীক্ষাগারে পরীক্ষার পর নিশ্চিত হওয়া যাবে।

ঝিনাইগাতী উপ‌জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা সাদিয়া আফরিন জানান, প্রাথ‌মিকভা‌বে ধারণা করা হচ্ছে, খা‌দ্যের বিষ‌ক্রিয়ায় হা‌তি‌টির মৃত‌্যু হয়েছে। স্ত্রী হাতিটির বয়স আনুমা‌নিক ১০ থেকে ১২ বছর।

এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে প্রকৃতি ও পরিবেশবাদী বিভিন্ন সংগঠন। প্রকৃতি ও পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মো. মেরাজ উদ্দিন ব‌লেন, শেরপুরের গারো পাহাড়ে একের পর এক হাতির মৃত্যু ও হত্যার ঘটনা ঘটেই চলেছে। 

এসব হাতিকে নানা উপায়ে হত্যা করা হলেও এর বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হচ্ছে না। শুধুমাত্র একটি হাতি হত্যার ব্যাপারে মামলা হলেও বাকিগুলোর বিষয়ে কোন ব্যবস্থা নেয়া হয়নি। যে কারণে গারো পাহাড়ে হাতি হত্যা থামছেইনা। 

হাতি মৃত্যুর ঘটনাটির সুষ্ঠু তদন্ত করে হাতি মৃত্যুর মূল কারণ উদঘাটন এবং এ ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, গত তিন মাসে শেরপুর জেলায় চারটি হাতির মৃত্যু হ‌য়ে‌ছে।  

এসএ/