শ্রীনগরে তাপদাহ ও লোডশেডিংয়ে চার্জার ফ্যানের কদর বেড়েছে


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:৫৪ অপরাহ্ন, ৮ই জুন ২০২৩


শ্রীনগরে তাপদাহ ও লোডশেডিংয়ে চার্জার ফ্যানের কদর বেড়েছে
চার্জার ফ্যান

শ্রীনগরে চলমান তাপদাহের প্রভাব পড়েছে সর্বখানে। একদিকে তাপপ্রবাহ অপরদিকে পল্লী বিদ্যুৎতের ঘনঘন লোডশেডিং সব মিলিয়ে জনজীবনকে অতিষ্ঠ করে তুলেছে। আর মানুষ গরমের হাত থেকে বাঁচতে চার্জার ফ্যানের সন্ধানে ইলেকট্রিকের দোকান গুলোতে ভিড় জমাচ্ছেন। 


দোকানে দোকানে হর্ণ হয়ে চার্জার ফ্যান খুঁজছেন। কিন্তু অস্বাভাবিক মূল্য বৃদ্ধির ফলে কাঙ্খিত চার্জার ফ্যান মিলছেনা। দেশী-বিদেশী কোম্পানীর বড় সাইজের একেকটি চার্জার টেবিল ফ্যানের দাম হাকানো হচ্ছে ১০-১২ হাজার টাকা। 


কিছুদিন আগেও এই সাইজের চার্জার ফ্যান কেনাবেচা হয়েছে সর্বোচ্চ ৪০০০-৫০০০ হাজার টাকা। মাঝারি চার্জার টেবিল ফ্যান বর্তমান খোলা বাজার বিক্রিকরা হচ্ছে ৬৫০০-৭৫০০ হাজার টাকা। 


মিনি চার্জার ফ্যানগুলো আকার ভেদে বিক্রি করা হচ্ছে কমপক্ষে ১৮০০-২৫০০ টাকা করে। ৪০০-৫০০ টাকার ছোট হাত চার্জার ফ্যান বিক্রি হচ্ছে ১২০০-১৫০০ টাকা করে। 


এছাড়াও অন্যান্য ইলিকট্রিক সরঞ্জামের মূল্য বৃদ্ধি হয়েছে দ্বিগুন। অতিরিক্ত দাম দিয়ে মিলছে কাঙ্খিত এসব ইলেকট্রিক পণ্য অভিযোগ ভুক্তভোগীদের। সরেজমিন ঘুরে দেখা গেছে, শ্রীনগর বাজারসহ স্থানীয় হাটবাজারে ইলিকট্রিক কর্ণারগুলোতে মানুষের উপচে পড়া ভিড়। 


এসব দোকানে ক্রেতাদের চাহিদার শীর্ষে রয়েছে চার্জার টেবিল ফ্যান।নামীদামি ইলেকট্রনিক শোরুমে চার্জার ফ্যানের স্টোক ফুরিয়ে গেছে। শতশত মানুষ শোরুমে চার্জার ফ্যানের অর্ডার দিয়ে রাখছেন। 


এমনটাই জানিয়েছেন এখানকার ওয়ালটন ও আরএফএল শোরুম কতৃপক্ষ। কয়েকজন ক্রেতা জানান, দোকানে কাঙ্খিত চার্জার ফ্যান পাওয়া যাচ্ছে না। আর যেগুলো পাওয়া যাচ্ছে ২/৩ গুন বেশী দাম হাকানো হচ্ছে। 


বেশীরভাগ মানুষ খালি হাতে বাড়ি ফিরছেন। সুবাষ দত্ত নামে এক ব্যক্তি বলেন, যে হারে চার্জার ফ্যানের দাম বেড়েছে আমার পক্ষে সম্ভব হচ্ছে এটি কেনার। প্রচন্ড গরমে রাতে বাচ্চারা ঘুমাতে পারছে না। তাই বাধ্য হয়ে পুরোনো নষ্ট ফ্যান নিয়ে এসেছি মেরামত করার জন্য। 


কিন্তু ৪০০ টাকা মূল্যের একটি ৬ ভোল্টের চার্জার ব্যাটারীর মূল্য নিচ্ছে ১২০০ টাকা। শ্রীনগর বাজার যমুনা ইলেকট্রিক কর্ণারের কর্ণধার মো. মোজাম্মে হোসেন বিপ্লব জানান, পাইকারী মার্কেটে চার্জার ফ্যানের স্টোক নেই। 


এতে এসব ফ্যানের দাম বেড়েছে। দেশে হঠাৎ লোডশেডিং ও তাপদাহের ফলে ইলেকট্রিক সামগ্রীর চাহিদা বেড়ে গেছে। অসংখ্য মানুষ চার্জার ফ্যানের সন্ধানে আসছেন। স্টোক সীমিত থাকার ফলে কাস্টমারদের চাহিদা অনুযায়ী কাঙ্খিত ফ্যান দিতে পারছিনা।. 


আরএক্স/