ঘাটাইলে একসাথে তিন বাচ্চা প্রসব করলো গাভী


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:১৭ অপরাহ্ন, ১৬ই জুন ২০২৩


ঘাটাইলে একসাথে তিন বাচ্চা প্রসব করলো গাভী
ছবি: জনবাণী

একটি গাভী একটি বাচ্চা প্রসব করবে এটাই স্বাভাবিক। দুটি বাচ্চা প্রসব করবে তাও মানা যায়। কিন্তু একসাথে তিনটি বাচ্চা প্রসব করবে তা কিন্তু দেশে বিরল ঘটনা 


টাঙ্গাইলের ঘাটাইলে একটি গাভী একসাথে তিনটি বাচ্চা প্রসব করেছে। বুধবার (১৪ জুন) দুপুরে উপজেলার সংগ্রামপুর গ্রামে এ ঘটনা ঘটে। বিষয়টি এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি করেছে। এ ঘটনায় আশপাশের এলাকা থেকেও উৎসুক জনতা গাভীর ৩টি বাচ্চা দেখতে বাড়িতে ভিড় জমাচ্ছেন 


গাভীর মালিক কবির হোসেন জানান, তিনি দুই বছর আগে ৮০ হাজার টাকায় গাভীটি ক্রয় করেন। এরপর থেকে নিয়মিত গাভীটি বাচ্চা দিয়ে থাকে। কিন্তু এইবার এক সাথেই তিনটি বাচ্চা দিয়েছে। এদের মধ্যে একটি ষাঁড় ও দুটি বকনা বাছুর ।


কবিরের স্ত্রী মর্জিনা আক্তার বলেন, গাভীটি লালন-পালনের উদ্দ্যেশে ক্রয় করা হয়। আমার স্বামী রাজমিস্ত্রির কাজ করে তাই আমি নিজেই গাভটি লালন-পালন করি। গাভীটি দেশি জাতের হওয়ায় বাড়তি যত্নের প্রয়োজন হয় না। খড়-ঘাস দিলেই চলে।


আরও পড়ুন: গাভী পালনে স্বাবলম্বী 'আফরুজা' দম্পতি


প্রতিবার একটি করে বাচ্চা দিলেও এবার তিনটি বাচ্চা দেয়াতে মর্জিনা ভীষণ খুশি। 


সংগ্রামপুর গ্রামের আজমত আলী বলেন, শুনেছি দুটি বাচ্চা হয় কিন্তু এইবার প্রথম তিনটি বাচ্চা দেখরাম ভীষণ ভালো লাগছে।


গরুর চিকিৎসা দানকারী পল্লী চিকিৎসক মিজানুর রহমান বলেন, আমি এই গাভীতে ভিনদেশী জাতের বীজ দিয়েছিলাম কিন্তু তিনটি বাচ্চা একসাথে হওয়ায় অন্যরকম এক অভিজ্ঞতার সাক্ষী হলাম। তিনটি বাচ্চাকে সুস্থ রাখতে সকল প্রকার ব্যবস্থা গ্রহণ করা হয়ছে।


জেবি/ আরএইচ/