কুড়িগ্রামে দুর্যোগ বিষয়ক শেয়ারিং মিটিং


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:০০ অপরাহ্ন, ২২শে জুন ২০২৩


কুড়িগ্রামে দুর্যোগ বিষয়ক শেয়ারিং মিটিং
ছবি: জনবাণী

কুড়িগ্রামে দুর্যোগ বিষয়ক শেয়ারিং ও লবি মিটিং জেলা স্বপ্নকুঁড়ি রিসোর্স সেন্টারে অনুষ্ঠিত হয়েছে। 


বৃহস্পতিবার (২২ জুন) সকালে মিটিং-এর উদ্বোধন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পরিচালক নিতাই দে সরকার। 


এ সময় জেলা ত্রাণ ও পূণর্বাসন কর্মকর্তা আব্দুল হাই সরকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক বিপ্লব কুমার সরকার, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক রোকন উল ইসলাম, এএফএডির নির্বাহী প্রধান সাইদা ইয়াসমিন প্রমুখ।


স্থানীয় বেসরকারি এনজিও এএফএডি’র আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও রেলিভেন্ট এক্টরসদেরকে নিয়ে শেয়ারিং ও লবি মিটিং অনুষ্ঠিত হয়। 


মিটিং-এ পার-২ প্রকল্প থেকে কুড়িগ্রাম ও জামালপুর জেলার ৪টি ইউনিয়নে ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিতে নতুন করে ৬৯জন নারীকে সম্পৃক্ত করা হয়েছে বলে জানানো হয়। 


আরও পড়ুন: আন্তর্জাতিক দুর্যোগ প্রশমণ দিবস পালিত


এছাড়াও এই কমিটিগুলোতে ২ জন প্রতিবন্ধী ও ২জন তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে সম্পৃক্ত করা হয়েছে বলে জানানো হয়। এছাড়াও এই প্রকল্প থেকে ২৪টি রেজিলেন্স কার্যক্রম স্থানীয়দের সুপারিশে করা হয়েছে বলে উল্লেখ করা হয়।


অনুষ্ঠানের প্রধান অতিথি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পরিচালক নিতাই দে সরকার জানান, সরকার ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিগুলোতে পর্যায়ক্রমে সংরক্ষিত নারী সদস্যদের সক্ষমতা বাড়াতে কমিটিতে দায়িত্ব প্রদান করেছে। এছাড়াও দুর্যোগ লাঘবে ওয়ার্ড ভিত্তিক দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি গঠন করেছে।


জেবি/ আরএইচ/