দামুড়হুদায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:০০ অপরাহ্ন, ২রা জুলাই ২০২৩


দামুড়হুদায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত
ছবি: জনবাণী

চুয়াডাঙ্গার দামুড়হুদায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। দামুড়হুদার সুবুলপুর গ্রামবাসী এ নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করে। দামুড়হুদা উপজেলার  সুবুলপুর গ্রামের আশরাফুল হক, আমিনুল ইসলাম ও ইউপি সদস্যসহ গ্রামবাসী এ নৌকা বাইচের সার্বিক সহযোগিতা করেন।


উপজেলায় বেশ কয়েক বছর ধরে এসব নদী ও বিল-বাওরে বিভিন্ন অনুষ্ঠানে নৌকাবাইচ প্রতিযোগিতা হলো অন্যতম।


এরই ধারাবাহিকতায় রবিবার (২ জুলাই) দামুড়হুদা উপজেলার ভৈরব নদীতে অনুষ্ঠিত হয় নৌকাবাইচ। 


প্রাচীন বাংলার ঐতিহ্যে লালিত আকর্ষনীয় এ নৌকা বাইচে উপজেলার প্রত্যন্ত গ্রামের ১০টি দল অংশগ্রহণ করে। নানা বর্ণে ও বিচিত্র সাজে সজ্জিত দৃষ্টি নন্দন এসব নৌকা বাইচ শুরু করে। 


বাঘাডাঙ্গা-কাঞ্চনতলার মোড় থেকে প্রায় এক কিলোমিটার এলাকা জুড়ে কয়েক রাউন্ডে চলে নৌকা বাইচ। ঠিকারী, কাশির বাদ্যে ও তালে জারি সারি গান গেয়ে এবং নেচে ‘হেঁইও হেঁইও রবে’ বৈঠার ছলাৎ- ছলাৎ শব্দে এক অনবদ্য আবহ সৃষ্টি হয়।


আরও পড়ুন: নৌকা বাইচ গ্রামবাংলার একটি ঐতিহ্যবাহি খেলা: এমপি টগর


নৌকা বাইচ প্রতিযোগিতা দেখতে হাজার হাজার দর্শনার্থী ভৈরব নদীর পাড়ে এসে হাজির হয়। আনন্দ উপভোগের পাশাপাশি উপজেলার লোকের মধ্যে একটা সেতু বন্ধনও তৈরি হয়। এ বাইচে বাড়তি আকর্ষণ ছিল নৌকায় নৌকায় মেলা। নৌকা বাইচ দেখতে নারীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত।


এর আগে নৌকাবাইচ প্রতিযোগিতার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি দামুড়হুদা উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক হাজী মো. শহিদুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন দামুড়হুদার কার্পাসডাঙ্গা পুলিশ ফাঁড়ি এসআই ইমরান হোসেন ও এএসআই মোসলেম উদ্দিন, শরীফ মেম্বারসহ এলাকার সুধীজন উপস্থিত ছিলেন।


নৌকা বাইচ প্রতিযোগিতায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগ নেতা আমিনুল ইসলাম ফুরুই। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরষ্কার তুলে দেন অতিথিরা।


জেবি/ আরএইচ/