চট্টগ্রাম জেলা প্রশাসকের প্রত্যাহার চান আইনজীবী সমিতি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


চট্টগ্রাম জেলা প্রশাসকের প্রত্যাহার চান আইনজীবী সমিতি

জেলা প্রশাসক মো. মমিনুর রহমানকে চট্টগ্রাম থেকে প্রত্যাহারের দাবিও জানিয়েছেন চট্টগ্রাম আইনজীবী সমিতি। তাঁর বিরুদ্ধে প্রশাসনের বিভিন্ন কর্মকর্তাদের ওপর চাপ সৃষ্টির অভিযোগ তুলে আইনজীবী সমিতির নেতারা বলেছেন, মিথ্যার আশ্রয় নিয়ে আইনজীবী সমিতি মর্যাদা ও সম্মান ক্ষুণ্ন করার অপপ্রয়াস চালাচ্ছেন জেলা প্রশাসক।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির অডোটিরিয়ামে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সংবাদ সম্মেলনে আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এএইচএম জিয়াউদ্দিন বলেন, কোর্ট হিলকে পরী পাহাড় বলতে নিষেধ আছে। কিন্তু এরপরও ডিসি অফিসের আশপাশে অনেক ব্যানার ও পোস্টারে ‘পরী পাহাড়’ লেখা রয়েছে। জেলা প্রশাসকের অবৈধ কর্মকা- মোকাবেলায় আইনজীবী সমিতি আইনি পথে হেঁটেছি। কিন্তু  এই আইনি মোকাবেলাকে জেলা প্রশাসক মো. মমিনুর রহমান দুর্বলতা মনে করেছেন, যা ভাবার সুযোগ নেই।

প্রশাসনের সঙ্গে বিচার বিভাগের অতীতের মতো সম্পর্ক উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে এএইচএম জিয়াউদ্দিন বলেন, পুরাতন আদালত ভবন ও কোর্ট হিল নিয়ে জেলা প্রশাসকের একনায়কতন্ত্র ও দখলদারিত্ব কর্মকা- ইতিপূর্ব থেকে বিভিন্ন সময়ে হয়ে আসছে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি সমিতির কোনো বক্তব্য না শুনে, সমিতির জায়গার দলিলাদি ও ভবনের অনুমোদন যাচাই-বাছাই না করে মিথ্যা পরিদর্শনের নাটক সাজিয়ে মনগড়া একটি তদন্ত প্রতিবেদন হাসিল করতে চট্টগ্রামের জেলা প্রশাসক অপতৎপরতা চালাচ্ছেন।

এদিকে আদালত ভবন এলাকায় আনসার ব্যাটেলিয়নের সদস্য এনে নিরাপত্তার নামে বরিশালের মতো ঘটনা সৃষ্টির পাঁয়তার করছেন জানিয়ে জিয়াউদ্দিন বলেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কর্তৃক গঠিত তদন্ত কমিটি সমিতির কোনো বক্তব্য না শুনে, সমিতির জায়গার দলিলাদি ও ভবনের অনুমোদনপত্র যাচাই বাছাই না করে মিথ্যা পরিদর্শনের নাটক সাজিয়ে মনগড়া একটি তদন্ত প্রতিবেদন হাসিল করতে চট্টগ্রামের জেলা প্রশাসক অপতৎপরতা চালাচ্ছেন।

এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু মোহাম্মদ হাশেম, বাংলাদেশ বার কাউন্সিললের সাবেক সদস্য ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, বর্তমান সদস্য মুজিবুল হক, সিনিয়র সহ সভাপতি মো. শফিক উল্লাহ, সহ-সভাপতি মো. আজিজুদ্দিন হায়দার, সহ-সাধারণ সম্পাদক এরশাদুর রহমান রিটু, অর্থ সম্পাদক সালাউদ্দিন মনসুর রিমু, পাঠাগার সম্পাদক মো. জাহিদুল ইসলাম চৌধুরী, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক লাইলা নুর, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মো. মেজবাহ উদ্দিন, নির্বাহী সদস্য এএনএম রুকনুজ্জামান মুন্না, শ্যামল চৌধুরী, সেলিনা আকতার, মো. খোরশেদ কামাল, আব্দুল্লাহ আল মামুন, আইনুল কামাল, বিলকিছ আরা মিতু, মিনহাজ উদ্দিন, তৌহিদুল বারি চৌধুরী, তৌহিদুল ইসলাম প্রমুখ।

এসএ/