একজন কৃষক বান্ধব কৃষি কর্মকর্তা কৃষিবিদ আলভির


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:৪০ অপরাহ্ন, ১১ই জুলাই ২০২৩


একজন কৃষক বান্ধব কৃষি কর্মকর্তা কৃষিবিদ আলভির
কৃষিবিদ আলভির

ফুল নিজের জন্য ফোটে না, তার সৌরভ চারিদিকে ছড়িয়ে শুভাষিত করে ধরণীকে, হাজার মানুষের মাঝে সত্যিকারের দেশপ্রেমিক ন্যায় নিষ্ঠাবান, সৎ ও দক্ষ মানুষের খুব অভাব, আর এই অভাবের জায়গাটা দখল করে নিয়েছেন মধুখালীবাসীর জন্য আশির্বাদ স্বরূপ প্রিয়মুখ একজন প্রিয় মানুষ, এরই মধ্যে যিনি মধুখালী উপজেলার লাখো কৃষকের হৃদয় জয় করে নিয়েছেন, মিষ্টিভাষী, অত্যন্ত অমায়িক ব্যবহারের সুপারবয় খ্যাত, কৃষক বান্ধব কৃষি কর্মকর্তা কৃষিবিদ আলভির রহমান। 


এই মানুষটি একজন উচ্চ পদস্থ সরকারী কর্মকর্তা হওয়া সত্ত্বেও অতি অল্প সময়ের মধ্যে উপজেলার খেটে খাওয়া ক্ষেতমুজুর, অসহায়, দরীদ্র কৃষকদের হৃদয়ের স্থান দখল করে নিয়েছেন। 


তিনি ২০২০ সালের ৩০শে নভেম্বর মধুখালী উপজেলা কৃষি কর্মকর্তা হিসেবে যোগদানের পর কৃষি ও কৃষকদের সেবা সংক্রান্ত কর্মকান্ডে আমূল পরিবর্তনের মাধ্যমে এক নতুন অধ্যায়ের সূচনা তৈরী করেন। তিনি উপজেলার কৃষকদের মধ্যে বিভিন্ন সেবামূলক কর্মকান্ডের মাধ্যমে ব্যপক সাড়া ফেলেন। 


সরাসরি মাঠে গিয়ে কৃষকদেরকে পরামর্শ, মাঠ দিবসের মাধ্যমে কৃষক/কৃষাণীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তিতে গড়ে তোলাসহ নানা ভাবে সহযোগিতা করে চলেছেন। 


এ ছাড়া সরকারী প্রণোদনা, সার, বীজ প্রকৃত পাওনাদার কৃষকদের মাঝে সুষম বন্টনের মাধ্যমে সুনাম অর্জন করেছেন। কৃষিবীদ আলভির রহমান উপজেলা কৃষি কর্মকর্তা হিসেবে যোগদানের পর তার অধঃস্তন সকল কর্মকর্তা-কর্মচারীদের সফল মনিটরিং এর মাধ্যমে উপজেলা কৃষি অফিস ইতি মধ্যেই যথেষ্ঠ সুনাম অর্জন করেছে। আলভির রহমান পারিবারিক ভাবে বর্তমান গোপলগঞ্জ জেলার সদর উপজেলার এক বনেদী মুসলিম পরিবারে সন্তান। 


তিন ভাই-বোনের মধ্যে তিনি সবার ছোট, মা স্কুল শিক্ষিকা, বাবা একজন হেল্থ বিভাগের কর্মকর্তা ছিলেন, বড় ভাই বর্তমানে জেলা খাদ্য নিয়ন্ত্রক হিসেবে কর্মরত আছেন। আমাদের প্রিয় মানুষ এই আলভির রহমান তাঁর নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করার স্বীকৃতি স্বরূপ বন্ধন জর্নালিস্ট এ্যাসোসিয়েশন-২০২১ সালে জেলার শ্রেষ্ঠ কৃষি কর্মকর্তা হিসেবে বন্ধন গুণিজন এ্যওয়ার্ড-২০২১ মনোনীত হন। 


এছাড়া তিনি জাতীয় পর্যায়ে ২০২৩ সালে ২৯টি জেলার মধ্যে তাঁর কাজের স্বীকৃতি স্বরূপ জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ উপজেলা কৃষি কর্মকর্তা হিসেবে শুদ্ধাচার পুরস্কার লাভ করেন। এই পুরষ্কার দেশ, তাঁর পরিবার তথা কর্মস্থল মধুখালী বাসীর জন্য অত্যন্ত গৌরবের। 


তিনি এই খ্যাতি অর্জনের পর মহান সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া আদায় করে তাঁর পরিবার পরিজন, অফিসের সহকর্মীবৃন্দ, যাদের ভালবাসা পেয়েছে বিশেষ করে উপজেলার কৃষকসহ, মধুখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, সর্বপরি আমাদের অভিভাবক উপজেলা নির্বাহী কর্মকর্তা আশিকুর রহমান চৌধুরীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। 


আরএক্স/