দুমকীতে বেড়েই চলেছে ডেঙ্গু রোগীর সংখ্যা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:৩৯ অপরাহ্ন, ১১ই জুলাই ২০২৩


দুমকীতে বেড়েই চলেছে ডেঙ্গু রোগীর সংখ্যা
ডেঙ্গু রোগী

পটুয়াখালীর দুমকীতে প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। ঈদুল আজহার পরই ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়তে দেখা যাচ্ছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, গত তিন দিন আগে হাসপাতালে একজন রোগীর ডেঙ্গু শনাক্ত হয়। গত দুই দিনে বেশি আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ১০ জন রাগী। 


এ মাসে মোট আক্রান্ত রোগীর সংখ্যা ১৪ জন। হাপাতালে বর্তমানে ভর্তি রয়েছে ১০ জন। চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন তিন জন। হাসপাতাল থেকে উন্নত চিকিৎসার জন্য রেফার করা হয়েছে একজনকে।সরেজমিনে হাসপাতাল ঘুরে দেখা যায় বিশেষ করে দুমকী সদর এলাকায় রোগী বেশি আক্রান্ত হচ্ছে। 


দুমকী সদর  এলাকায় আক্রান্ত রোগীরা হলেন মাসুম বিল্লাহ (৩৫),সালমা বেগম(৪৫),রাহিমা বেগম(৫৫),সাদিয়া আক্তার(২৫),আঙ্গারিয়া এলাকার ফাতিমা আক্তার(৫০) রুমানা আক্তার(২০), দেলোয়ার হোসেন(৪৫)  ও জলিশা গ্রামের হালিম (৩২), মিজানুর রহমান(৪২)। হাসপাতাল ঘুরে দেখা যায় অসংখ্য জ্বর আক্রান্ত রোগী। হাসপাতালে ডেঙ্গু রোগী বাড়ায় জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়ছে। এ বিষয়ে জানতে চাইলে দুমকী  স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ জি এম এনামুল  হক বলেনে, রোগীদের আতঙ্কিত হওয়ার কারণ নেই। একটু সচেতন হলেই আমরা এ রোগ থেকে মুক্তি পতে পারি। এ জন্য বাড়ী ঘরের আশপাশ পরিস্কার  পরিচ্ছন্ন রাখা এবং কোথাও যাতে পরিস্কার পানি জমে না থাকে সেদিকে লক্ষ্য রাখলে কিছুটা নিয়ন্ত্রণ করা যেতে পারে। 


তিনি আরো জানান, হাসপাতালে যারা প্রচন্ড জ্বর নিয়ে আসছেন  তাদের রক্তের সিবিসি পরীক্ষার মাধ্যমে মাধ্যমে এ রোগে আক্রান্ত  কিনা জানতে পারি। আক্রান্তদের চিকিস্যার বিষয়ে তিনি আরো বলেন, রোগীর রক্তের প্লাটিলেট ভালো অবস্থানে থাকলে সাধারণত প্যারাসিটামল দিয়ে চিকিৎসা শুরু হয়। প্লাটিলেট বাড়ানোর জন্য রোগীকে খাবার স্যালাইন ,ডাবের পানি ফলমূল খাওয়ার পরামর্শ দেয়া হয়।

  

দুমকী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্না কর্মকর্ত ডা. মীর শহিদুল হাসান শাহিন বলেন, ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ছে। আমাদের কাছে যে রোগীরা আসছেন আমরা তাদেরকে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি। যাদের  অবস্থা ঝুঁকিপূর্ণ মনে করি তাদেরকে অন্যত্র রেফার করে থাকি।


দুমকী উপজেলা নির্বাহি কর্মকর্তা মো. আল ইমরান জানান, সরকারি নির্দেশনা পেলে কার্যকর ব্যবস্থা গ্রহণ করবেন।


আরএক্স/