কুকুরে কামড়ানো গরুর মাংস জব্দ, দেড় লাখ জরিমানা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:১৭ অপরাহ্ন, ১২ই জুলাই ২০২৩


কুকুরে কামড়ানো গরুর মাংস জব্দ, দেড় লাখ জরিমানা
ছবি: সংগৃহীত

মানিকগঞ্জে বিক্রির উদ্দেশ্যে কুকুরে কামড়ানো জবাই করা গর্ভবতী গরুর মাংস জব্দ করেছে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সেই সঙ্গে এর সাথে জড়িত দুজনকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে বলে জানা গেছে।


বুধবার (১২ জুলাই) এই জরিমানা করেন জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল।


জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল জানান, মানিকগঞ্জের ঘিওর উপজেলায় মঙ্গলবার এক গৃহস্থের গরুকে কুকুরে কামড় দিলে তিনি গরুর ব্যাপারী সাগরকে খবর দেন। সাগর সেই গরুকে কিনে জবাই করে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকার সাগর মাংস ভান্ডারের মালিক সাগরের কাছে বিক্রি করেন। গোপণ সংবাদের ভিত্তিতে আমরা জানতে পারি জবাই করা সেই গরুকে নীল রংয়ের পিকআপে করে মানিকগঞ্জ আনা হচ্ছে। তারা বিষয়টি টের পেয়ে অন্যত্র নেওয়ার চেষ্টা করে। পরবর্তীতে আমরা জানতে পারি সেই গরুর মাংস সাগর তার বাড়িতে সংরক্ষণ করেছে। সকালে তার বাড়িতে অভিযান চালিয়ে মাংস জব্দ করে তা মানিকগঞ্জ পৌরসভার ময়লার ভাগাড়ে ধ্বংস করা হয়।


আরও পড়ুন: টিসিবির মাধ্যমে গরুর মাংস আমদানি করতে নোটিশ


এ ঘটনায় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন- ২০০৯ আইন এর ধারা ৪৩ ও ৪৫ লঙ্ঘণ করার অপরাধে সাগর মাংস ভান্ডারের মালিক সাগরকে ১ লাখ টাকা ও গরুর ব্যাপারী সাগরকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয় বলেও জানান ওই কর্মকর্তা।


অভিযানে সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আজিজুর রহমান, জেলা স্যানিটারি ইন্সপেক্টর মো. আব্দুল হান্নান, উপ সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা অতুনু রায়, মানিকগঞ্জ সদর থানা পুলিশ সহযোগীতা করেন।


জেবি/ আরএইচ/