ভরা মৌসুমেও নদীতে মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৭:৩৫ অপরাহ্ন, ১২ই জুলাই ২০২৩


ভরা মৌসুমেও নদীতে মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ
ছবি: সংগৃহীত

ভরা মৌসুমেও ভোলার অভয়াশ্রমে পাওয়া যাচ্ছে না কাঙ্ক্ষিত ইলিশ। নদীপাড়ের আড়তগুলোতে নেই চিরচেনা সেই হাঁকডাক। ফলে হতাশায় দিন কাটছে আড়তদার ও জেলেদের।


এদিকে নদীতে ইলিশের সংকট দেখা দেওয়ায় বিরূপ প্রভাব পড়েছে বাজারে।


জেলেরা জাল, নৌকা ও ট্রলার নিয়ে মেঘনা ও তেঁতুলিয়া নদী চষে বেড়াচ্ছেন। ভোর থেকে শুরু করে মধ্যরাত পর্যন্ত জাল ফেলেও কাঙ্ক্ষিত ইলিশের দেখা পাচ্ছেন না। এতে তাদের খরচের টাকাও উঠে আসছে না। 


সরেজমিন ঘুরে দেখা গেছে, ভোলা সদরের মেঘনা নদীর তীরবর্তী ইলিশা ঘাট, রাজাপুর, কাচিয়া, ধনিয়া, তুলাতুলি ও জেলেপল্লিতে দলবদ্ধভাবে নদীতে ইলিশ ধরতে গিয়েও খালি হাতে ফিরছেন জেলেরা। আর যে পরিমাণ ইলিশ পাচ্ছেন তা দিয়ে তাদের নৌকার জ্বালানি খরচও উঠছে না। ফলে দৈনন্দিন সাংসারিক খরচ মেটাতে গিয়ে নতুন করে ঋণগ্রস্ত হয়ে পড়ছেন তারা।


আরও পড়ুন: ইলিশের ভরা মৌসুমে মেঘনা ও তেতুলিয়ায় মিলছে না কাঙ্খিত ইলিশ


ইলিশাঘাটের আড়তদার হারুন মাঝি জানান, ঝাঁকে ঝাঁকে ইলিশের আশায় প্রতিদিনই জাল, নৌকা, ট্রলার ও বরফ নিয়ে দল বেঁধে নদীতে পাঠাচ্ছি জেলেদের। কিন্তু তারা কাঙ্ক্ষিত ইলিশ না পেয়ে হতাশা নিয়ে তীরে ফিরছেন। নদীতে মাছ নেই। আমাদের ব্যবসাও নেই। চরম বিপাকে আছি আমরা।


ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা মো. এমদাদুল্লাহ জানান, বর্তমানে নদীতে ডুবো চরের কারণে পানির গভীরতা কম থাকায় সাগর থেকে নদীতে ইলিশ আসতে বাধাগ্রস্ত হচ্ছে। এ কারণেই নদীতে ইলিশের সংকট রয়েছে। তবে নদীতে পানি বাড়লে ও ভারী বৃষ্টি হলে জেলেরা ঝাঁকে ঝাঁকে ইলিশ পাবে বলে আমরা আশাবাদী।


জেবি/ আরএইচ