সেই কালো পোপা মাছটি ৭ লাখ ৮০ হাজার টাকায় বিক্রি


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৮ অপরাহ্ন, ১৫ই জুলাই ২০২৩


সেই কালো পোপা মাছটি ৭ লাখ ৮০ হাজার টাকায় বিক্রি
কালো পোপা মাছ

কক্সবাজারের টেকনাফে জেলেদের জালে ধরা পড়া ৩০ কেজি ওজনের কালো পোপা মাছটি অবশেষে ৭ লাখ ৮০ টাকায় বিক্রি হয়েছে। টেকনাফের শামলাপুরের মৎস্য ব্যবসায়ী ইউনুছ মেম্বার থেকে ৭ লাখ ৮০ হাজার টাকায় মাছটি কিনে নেন কক্সবাজার শহরের ৬ নম্বর ঘাট এলাকা মৎস্য ব্যবসায়ী শামীম আহমেদ মনু।


শনিবার (১৫ জুলাই) দুপুরে এ তথ্যটি জানিয়েছেন কক্সবাজার শহরের নতুন ফিশারীপাড়াস্থ মেসার্স ই.এ. এন্টারপ্রাইজের পরিচালক মো. ইছহাক সওদাগর।


তিনি বলেন, প্রথমে ট্রলার মালিক থেকে ৩০ কেজি ওজনের কালো পোপা মাছটি ৪ লাখ টাকায় কিনে নেন টেকনাফের সাবরাং এলাকার মৎস্য ব্যবসায়ী ফারুক। এরপর ফারুক থেকে মাছটি ৬ লাখ ২০ হাজার টাকা কিনে নেন টেকনাফের শামলাপুরের মৎস্য ইউনুচ মেম্বার। এরপর আমরা কয়েক ব্যবসায়ী ইউনুচ মেম্বারের কাছে মাছটি কিনতে যায়। সবশেষ মাছটি দর-দাম করে ইউনুচ মেম্বার থেকে ৭ লাখ ৮০ হাজার টাকা কিনে নেন কক্সবাজার শহরের ৬ নম্বর ঘাট এলাকা মৎস্য ব্যবসায়ী শামীম আহমেদ মনু।


মো. ইছহাক সওদাগর বলেন, শুক্রবার সন্ধ্যায় মাছটি কক্সবাজারের আনার পর বেশ কয়েকজন মিলে প্রতিকেজি ৯’শ টাকা ধরে বিক্রি হয়েছে। আর কালো পোপা মাছটির বায়ুথলিটি ৭ লাখ ৮০ হাজার টাকায় বিক্রি করা হয়েছে।


এর আগে শুক্রবার ভোরে কক্সবাজারের টেকনাফ উপজেলার সদর ইউনিয়নের হাবিবপাড়ার বাসিন্দা সৈয়দ আহমদের ট্রলারের জালে মাছটি ধরা পড়েছিল ৩০ কেজি ওজনের কালো পোপা মাছটি। এরপর দুপুর সাড়ে ১২টার দিকে ট্রলারটি সাবরাং ইউনিয়নের বাহারছড়া ঘাটে এসে পৌঁছালে মাছটি দেখতে মানুষ ভিড় করেন। সেখানে মাছটির দাম হাঁকানো হয় সাড়ে ৭ লাখ টাকা।


মাছ আমদানি-রফতানিকারক ব্যবসায়ী জানায়, পুরুষ প্রজাতির কালো পোপা মাছের বায়ুথলি মোটা ও বড় হয়। পোপা মাছের বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা যায় বলে বিভিন্ন দেশে এই মাছের প্রচুর চাহিদা রয়েছে। এ কারণে পুরুষ কালো পোপা মাছের দাম এত বেশি।


আরএক্স/