ভোলায় পানিতে ডুবে শিশু মৃত্যু বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:২৪ অপরাহ্ন, ১৫ই জুলাই ২০২৩


ভোলায় পানিতে ডুবে শিশু মৃত্যু বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
প্রশিক্ষণ কর্মশালা

ভোলায় পানিতে ডুবে শিশুমৃত্যু বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 


শনিবার (১৫ জুলাই) গ্রামীণ জন উন্নয়ন সংস্থার হলরুমে গণমাধ্যম ও উন্নয়ন যোগাযোগ সংগঠন ”সমষ্টি” এর আয়োজনে ভোলা জেলায় কর্মরত সাংবাদিকদের নিয়ে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।


প্রশিক্ষণ পরিচালনা করেন, সমষ্টি এর পরিচালক ও চ্যানেল আই এর সিনিয়র নিউজ এডিটর মীর মাসরুর জামান, সমষ্টি এর প্রোগ্রাম ম্যানেজার মুনাব্বির আহমদ, জিএইচএআই এর ম্যানেজার সরোয়ার এ আলম। প্রশিক্ষণে ভোলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।


এসময় বক্তারা বলেন, পানিতে ডুবে শিশুমৃত্যুর হারে বাংলাদেশ সারা বিশ্বে অন্যতম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী প্রতিবছর এখানে প্রায় ১২ হাজার শিশু পানিতে ডুবে মারা যায়। শিশুমৃত্যু প্রতিরোধে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। যদিও পানিতে ডুবে মৃত্যুর সবগুলো ঘটনার তথ্য গণমাধ্যম পায়না। এ নিয়ে জাতীয় ও স্থানীয়ভাবে কোনো কার্যকর তথ্য ব্যবস্থা এখনো গড়ে উঠেনি। 


আবার গণমাধ্যম প্রতিবেদনগুলো শুধুমাত্র ঘটনাকেন্দ্রীক। এ নিয়ে গভীরতাধর্মী প্রতিবেদনের অভাব রয়েছে। গভীরতাধর্মী প্রতিবেদনে গণমাধ্যমগুলো গুরুত্ব দিলে বিষয়টি নীতি-নির্ধারণী পর্যায়ে গুরুত্ব পাবে এবং এ নিয়ে জাতীয় কর্মসূচী গ্রহণের বিষয়টিকে তরান্বিত করবে।


আরএক্স/