উপকূল জুড়ে ইলিশ শিকারে চলছে জেলেদের আগাম প্রস্তুতি


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:২৮ অপরাহ্ন, ২২শে জুলাই ২০২৩


উপকূল জুড়ে ইলিশ শিকারে চলছে জেলেদের আগাম প্রস্তুতি
জেলেদের আগাম প্রস্তুতি

সমুদ্রে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষের পথে। ঋণের বোঝা মাথায় নিয়ে আর মাত্র কয়েক দিন পরই মাছ শিকারে নামবেন জেলেরা। তাই জেলে পল্লী গুলোতে চলছে ট্রলার মেরামতের ধুম। সাগরে নামার প্রস্তুতিতে জাল ও ট্রলার গুছগাছ করতেও মরিয়া জেলেরা। 


তবে সরকারী নিষেধাজ্ঞা মেনে গত ২০ মে থেকে ২৩ জুলাই মধ্যরাত পর্যন্ত জাটকা নিধন রোধের আওতায় যারা মাছ ধরা থেকে বিরত থাকেন তাদের অনেকেই ভিজিএফর চাল থেকে বঞ্চিত হন স্থানীয় জন প্রতিনিধিদের তালিকা তৈরীতে স্বজন প্রীতির কারনে। মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞার এ সুযোগে বাংলাদেশের সাগরে মাছ ধরেছে ভারতীয়রা অভিযোগ দক্ষিণের জেলেদের। এ অভিযোগ প্রকৃত জেলে ও তাদের পরিবারের। নিষেধাজ্ঞা শেষ হতে আর মাত্র কদিন বাকি। তাই সমুদ্রে নামার প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছেন উপকূলের জেলেরা।

 

কেউ নতুন জাল বুনছেন আবার কেউ পুরনো জাল সেলাই করছেন। কেউবা আবার ট্রলার মেরামত সহ অন্যান্য সরাঞ্জম প্রস্তুত করছেন।  

দীর্ঘদিন কর্মহীন থাকার পরে এবার সমুদ্রের মাছ শিকারে যাবার প্রস্তুতিতে মরিয়া সাগর উপকূলের জেলেরা। তাই জেলে পল্লী গুলো এখন সরগরম হয়ে উঠেছে। 


জেলেরা জানান, টানা ৬৫ দিনের নিষেধাজ্ঞার কারণে কর্মহীন দিন গুলো তাদের কেটেছে খেয়ে না খেয়ে। সংসারের ব্যয়ভার বহন করতে অনেককেই বইতে হয়েছে ঋণের বোঝা। নিষেধাজ্ঞা উঠলে মাছ ধরে শোধ করতে চান দাদনের ঋণ। তাই এখন অপেক্ষার প্রহর গুনছেন সমুদ্রের নামার। 


মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞার এ সুযোগে বাংলাদের সাগরে মাছ ধরেছে ভারতীয়রা অভিযোগ দক্ষিণের জেলেদের। এ অভিযোগ প্রকৃত জেলে ও তাদের পরিবারের। 


মৎস্য বিভাগ জানিয়েছেন, শ্রাবণ মাস ইলিশের জন্য ভরা মৌসুম। তাছাড়া নিষেধাজ্ঞার কারণে দীর্ঘদিন মাছ ধরা বন্ধ থাকায় এখন সাগরে জাল ফেললেই ঝাঁকে ঝাঁকে রূপালী ইলিশ ধরা পরবে। তা দিয়ে জেলেরা পেছনের ক্ষতি পুষিয়ে উঠতে পারবেন বলে জানান। 


উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা, জহিরুন্নবী বলেন উপকূলের জেলেদের মাঝে অবরোধ চলাকালীন সরকারের দেয়া প্রনোদনা আমরা যথা সময় পৌছে দিয়ে থাকি। এছাড়াও উপজেলাসহ পটুয়াখালীতে সমদ্রগামী নিবন্ধিত জেলের সংখ্যা প্রায় ৪৯ হাজার। এর বাইরেও অনেক জেলে সমুদ্রে মাছ শিকার করেন।

 

সামুদ্রিক মাছের উৎপাদন ও প্রজনন বৃদ্ধির লক্ষে ২০ মে থেকে শুরু হওয়া এ নিষেধাজ্ঞা শেষ হবে ২৩ জুলাই মধ্য রাতে। এরপর থেকেই জেলেরা নামবেন সমুদ্রে। আমরা আশা করি জেলেরা মাছ শিকারে গেলে ভালো মাছ ধরতে পারবে।


আরএক্স/