‘এয়ার ফ্রায়ার’এর খাবার খাওয়া কি স্বাস্থ্যের জন্য ভালো?


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৬:২৪ অপরাহ্ন, ২২শে জুলাই ২০২৩


‘এয়ার ফ্রায়ার’এর খাবার খাওয়া কি স্বাস্থ্যের জন্য ভালো?
এয়ার ফ্রায়ার

স্বাস্থ্যের কথা ভেবে আজকাল অনেকেই ননস্টিক বাসনপত্রের পরিবর্তে ব্যবহার করছেন আধুনিক ‘এয়ার ফ্রায়ার’।  এতে  রান্না করলে তেলের প্রয়োজন পড়ে না বললেই চলে। খাবারে তেল ব্যবহার এড়াতে এই যন্ত্রের মাধ্যমে আলু থেকে মাছ বা বড়াজাতীয় যে কোনও খাবাররান্না হচ্ছে। এই যন্ত্রে শুধু মাছ বা সবজির গায়ে ব্রাশ দিয়ে একটু তেল মাখিয়ে নিলেই চলে। এ কারণে পুষ্টিবিদরাও অনেক সময়ে এই যন্ত্র ব্যবহারের পক্ষেই মত দেন।  'এয়ার ফ্রায়ার’এ রান্নার নিয়ে নানা কথা জানানো হয়েছে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার।


‘এয়ার ফ্রায়ার’এ রান্নার সুবিধাগুলো কি চলুন জেনে আসি।


কম তেল লাগে: যাদের রক্তে কোলেস্টেরলের পরিমাণ বেশি, লিভারের সমস্যা রয়েছে বা শরীরে বেশি মেদ আছে তাদের রান্নায় মেপে তেল ব্যবহার করতে বলেন চিকিৎসকরা। কার কতটুকু তেল খাওয়া উচিত সেই মাপ যদি বুঝতে না পারেন, সে ক্ষেত্রে ‘এয়ার ফ্রায়ার’-এ রান্না করাই ভালো।


সহজপাচ্য খাবার: যেহেতু এই যন্ত্রে রান্না করতে গেলে তেল-মসলা কম লাগে, তাই এই যন্ত্রে ভাজা খাবার খেলে হজমের সমস্যা হয় না। তেলেভাজা খাবার খেয়ে যাদের ঢেকুর ওঠে, তাদের জন্য এয়ার ফ্রায়ার বেশ উপকারী।


সময় কম লাগে: তেলে মাছ দিয়ে এ পিঠ, ও পিঠ করে ভাজতে যতটা সময় লাগার কথা, তার চেয়ে অনেক কম সময় লাগে এয়ার ফ্রায়ারে। বার বার খুলে খাবার নাড়াচাড়া করারও প্রয়োজন পড়ে না। মসলা মাখিয়ে এক বার যন্ত্রে ঢুকিয়ে দিলেই রান্না হয়ে যায়।


এত সুবিধা থাকা থাকলেও অনেকে এভাবে রান্না স্বাস্থ্যকর মনে করেন না। কারও কারও ধারণা এভাবে রান্না করলে খাবারের স্বাদ পাল্টে যায়। এসব দাবি কি আদৌ ঠিক?

 

ওই প্রতিবেদনে 'এয়ার ফ্রায়ার’এ রান্নার কিছু অসুবিধার কথাও বলা হয়েছে। যেমন-


খাবারে পুষ্টিগুণ নষ্ট হতে পারে: বিভিন্ন খাবারে থাকা সহজপাচ্য ভিটামিন এবং অ্যান্টি-অক্সিড্যান্ট এয়ার ফ্রায়ারের অতিরিক্ত তাপে নষ্ট হয়ে যেতে পারে। তাই নির্দিষ্ট খাবারের জন্য নির্দিষ্ট তাপমাত্রা সেট করে তবেই রান্না করা উচিত।


বেশি রান্না করা যায় না: যদিও বাজারে বিভিন্ন আকারের এয়ার ফ্রায়ার পাওয়া যায়, তবুও সবচেয়ে বড় যন্ত্রটিতেও চার জনের বেশি রান্না এক বারে করা যায় না। এ কারণে একবারে বেশি রান্না করা যায় না।

 

খাবারের স্বাদ পাল্টে যায়: অনেকেই বলেন, ডুবো তেলে ভাজার মতো মুচমুচে হলেও এই যন্ত্রে করা রান্নার স্বাদ পাল্টে যায়। এ কারণে এই যন্ত্রে ভাজা খাবার খাদ্যরসিকদের একেবারেই পছন্দ নয়।