গোড়ালির নিচে কাপড় পরা নিয়ে যা বলছে ইসলাম


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ১১:৫৬ পূর্বাহ্ন, ২৪শে জুলাই ২০২৩


গোড়ালির নিচে কাপড় পরা নিয়ে যা বলছে ইসলাম
প্রতীকী ছবি

পুরুষের জন্য নামাজ বা নামাজের বাইরে গোড়ালির নিচে পায়জামা, লুঙ্গি, প্যান্ট কিংবা জোব্বা পরিধান করা মাকরুহে তাহরিমি। 


এমন ব্যক্তির ব্যাপারে মহানবী (সা.)-এর পক্ষ থেকে কঠিন সতর্কবার্তা বর্ণিত রয়েছে। এখানে এ সম্পর্কে কয়েকটি হাদিস তুলে ধরা হলো।


এক হাদিসে মহানবী (সা.) বলেন, ‘পরিধেয় কাপড়ের যে অংশ পায়ের গোড়ালির নিচে থাকবে, সে অংশ জাহান্নামে যাবে।’ (বুখারি) অন্য হাদিসে বর্ণিত হয়েছে, নবী (সা.) বলেন, ‘আল্লাহ তাআলা সেই ব্যক্তির দিকে তাকাবেন না, যে অহংকারের সঙ্গে তার পোশাক টেনে চলে।’ (বুখারি)


আরেক হাদিসে রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘মুমিন ব্যক্তির পায়জামা পায়ের গোড়ালির অর্ধেক হয়ে থাকে। তবে তা পায়ের গিরা পর্যন্ত হলেও তাতে কোনো ক্ষতি নেই এবং গুনাহ নেই। অবশ্য এর নিচ পর্যন্ত হলে তা জাহান্নামে যাবে। আর যে ব্যক্তি অহংকার করে নিজের পায়জামা ঝুলিয়ে পরবে, কেয়ামতের দিন আল্লাহ তাআলা তার প্রতি রহমতের দৃষ্টিতে তাকাবেন না।’ (আবু দাউদ)


আরও পড়ুন:  আশুরার ফজিলত ও আমল


হাদিসগুলো কেবল পুরুষদের জন্য প্রযোজ্য। ওপরের হাদিসগুলো থেকে বোঝা যায়, পায়ের গোছার অর্ধেক পর্যন্ত পায়জামা বা যেকোনো কাপড় পরিধান করা মুস্তাহাব। আর পায়ের গোড়ালি পর্যন্ত পরিধান করা বৈধ। গোড়ালির নিচে পরিধান করা নিষিদ্ধ।


এক হাদিসে গোড়ালির নিচে কাপড় পরিধানকারীদের ব্যাপারে সাবধানবাণী এসেছে। মহানবী (সা.) এরশাদ করেন, ‘কাপড় গোড়ালির নিচে ছেড়ে দেওয়ার ব্যাপারে সাবধান থাকবে। কারণ এটি অহংকারের লক্ষণ। আর মহান আল্লাহ অহংকার পছন্দ করেন না।’ (মিশকাত)


জেবি/ আরএইচ/