আম খেতে গিয়ে পোশাকে দাগ লেগেছে?


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০১:২১ অপরাহ্ন, ২৪শে জুলাই ২০২৩


আম খেতে গিয়ে পোশাকে দাগ লেগেছে?
ছবি : সংগৃহীত

খুব কম মানুষেই আছে যারা নাকি আম পছন্দ করে না । আমের মৌসুম প্রায় শেষ। তাও বাজারে এখনও নানা জাতের আম পাওয়া যাচ্ছে। দিনে এক বার হলেও আমের স্বাদ নিচ্ছেন অনেকেই। কিন্তু আম খেতে গিয়ে কখনও কখনও জামায় পড়ে গেলে বাধে বিপত্তি। আমের দাগ তোলা সহজ নয়। ডিটারজেন্ট পাউডার ব্যবহারেও অনেক সময় কাজ হয় না। সেক্ষেত্রে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন।

 

ঠান্ডা পানি: জামাকাপড়ে আমের রস পড়ে গেলে চিন্তার কোনও কারণ নেই। পোশাকের যেখানে দাগ লেগেছে, সেই অংশটি ফ্রিজের বরফগলা ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন অন্তত ২০-৩০ মিনিট। পানি থেকে তুললে দেখবেন দাগ অনেক ফিকে হয়ে এসেছে।


লেবুর রস: ঘরের বিভিন্ন কাজে লেবুর রস ব্যবহার করেন অনেকেই। পোশাক থেকে আমের রসের দাগ তুলতেও লেবুর রস ব্যবহার করতে পারেন। পোশাকের যে জায়গায় দাগ লেগেছে সেখানে লেবুর রস ঘষে জামাটা রোদে শুকিয়ে নিন। তার পর সাবান দিয়ে ধুয়ে ফেলুন। তার পরও যদি দাগ না যায়, সে ক্ষেত্রে গ্লিসারিন লাগিয়ে কিছু ক্ষণ রেখে ধুয়ে হবে। এতে দাগ চলে যাবে।


স্যানিটাইজার: কোভিডের পর থেকে অনেকেই বাড়িতে স্যানিটাইজার রাখেন। হাত পরিচ্ছন্ন রাখার পাশাপাশি পোশাক থেকে আমের রসের দাগ দূর করতেও স্যানিটাইজ়ার ব্যবহার করতে পারেন। দাগ লাগার অংশে স্যানিটাইজার ঘষলে দাগ চলে যাবে।