সাড়ে ১২ কোটি টাকা কর পরিশোধ করলেন ড. ইউনূস


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১১:৫৩ পূর্বাহ্ন, ২৬শে জুলাই ২০২৩


সাড়ে ১২ কোটি টাকা কর পরিশোধ করলেন ড. ইউনূস
ড. ইউনূস

হাইকোর্টে হেরে যাওয়ার দুদিনের মাথায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পাওনা ১২ কোটি ৪৬ লাখ ৭২ হাজার ৬০৮ টাকা পরিশোধ করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।


মঙ্গলবার (২৫ জুলাই) সাউথ ইস্ট ব্যাংক লিমিটেডের প্রিন্সিপাল শাখা থেকে এনবিআর কর অঞ্চল-১৪ এর উপ-কমিশনার বরাবর এই টাকা জমা দেওয়া হয়েছে।


ড. মুহাম্মদ ইউনূসের পক্ষে এ টাকা পরিশোধ করেন তার ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধি মো. রুহুল আমিন সরকার। কর পরিশোধ শেষে উপ-কর কমিশনার বরাবর একটি চিঠি লিখেন তিনি। 


চিঠিতে তিনি লিখেছেন, বকেয়া দানকর পরিশোধের জন্য যে নোটিশ দিয়েছিলেন পরবর্তীতে ওই বকেয়া দানকর দাবির পরিপ্রেক্ষিতে করদাতা সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল দায়ের করেন। সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ওই দানকর মামলাটি হাইকোর্টের দেওয়া রায় বহাল রাখেন, যা করদাতা সংবাদমাধ্যমে অবহিত হয়েছে।


আরও পড়ুন: ড. ইউনূসকে ১২ কোটি টাকা কর দিতেই হবে


হাইকোর্ট বিভাগের রায় অনুযায়ী গত ১৮ জুন বকেয়া ১২ কোটি ৪৬ লাখ ৭২ হাজার ৬০৮ টাকা দেওয়ার নোটিশ ইস্যু করা হয়। এ অবস্থায় বকেয়া দানকর ১২ কোটি ৪৬ লাখ ৭২ হাজার ৬০৮ টাকা সাউথইস্ট ব্যাংক লিমিটেডের প্রিন্সিপাল শাখার পে-অর্ডারের (নম্বর-পিও ৩৬২০১৭০) মাধ্যমে পরিশোধ করা হলো।


আরও পড়ুন: ড. ইউনূসের বিচার শুরু


এর আগে গত ২৩ জুলাই এনবিআরের আরোপিত দানকর বৈধ ঘোষণা করা রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি চেয়ে (লিভ টু আপিল) ড. মুহাম্মদ ইউনূসের আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ। ফলে এনবিআরের আরোপিত দানকর দেওয়ার বাধ্যবাধকতা তৈরি হয়। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগ ওই আদেশ দেন।


আদালতে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। ড. ইউনূসের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী সরদার জিন্নাত আলী।


জেবি/এসবি