৫ ফল হজমের সমস্যা কমাতে উপকারী


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৩:৪৫ অপরাহ্ন, ২৯শে জুলাই ২০২৩


৫ ফল হজমের সমস্যা কমাতে উপকারী
ছবি : সংগৃহীত

অনেকেরই হজমের সমস্যা আছে। কারও কারও আবার এই সমস্যা তীব্র আকার ধারণ করে। দ্রুত সমাধানের জন্য কেউ কেউ নানা ধরনের ওষুধপত্র খান। কেউ আবার কোমল পানীয় খেতে শুরু করেন। হজমের সমস্যার দীর্ঘস্থায়ী সমাধানের জন্য পাঁচটি ফলের ওপর ভরসা রাখতে পারেন। প্রতিদিনের খাদ্যতালিকায় এসব ফল রাখলে এই সমস্যার দ্রুত সমাধান হয়। যেমন-


কলা: কলা ডায়েটারি ফাইবারের আরেকটি বড় উৎস। এটি কোষ্ঠকাঠিন্য কমাতে সাহায্য করতে পারে। কলায় থাকা পটাসিয়াম সঠিক হজমের জন্য গুরুত্বপূর্ণ। এছাড়াও কলায় প্রিবায়োটিক রয়েছে, যা অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখতে পারে।


আনারস: অনারসে থাকা ব্রোমেলাইন এনজাইম অন্ত্রে প্রদাহ কমাতে পারে। আনারস খাদ্যতালিকায় রাখলে শরীর প্রয়োজনীয় ফাইবার পায়। এতে পানির পরিমাণও বেশি থাকে। এগুলি হজমশক্তি বাড়াতে সাহায্য করে।


আপেল: প্রতিদিনের খাদ্যতালিকায় আপেল রাখুন। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এ কারণে আপেল কষ্ঠকাঠিন্যের সমস্যা সমাধান করে। পাশাপাশি আপেলে থাকা পেকটিন অন্ত্রের স্বাস্থ্যের জন্য উপকারী। এটি অন্ত্রের স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া বৃদ্ধিকে উদ্দীপিত করতে সাহায্য করতে পারে। যা হজমের উন্নতি করতে পারে।


টক জাতীয় ফল: এই তালিকায় রয়েছে কমলালেবু , সাধারণ পাতিলেবু, আঙুলের মত ফল। এগুলিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফাইবার রয়েছে। ভিটামিন সি প্রদাহ হ্রাস করে ও পুষ্টির শোষণ বাড়াতে সাহায্য করে। খাদ্যতালিকায় এই ফলগুলি পর্যাপ্ত পরিমাণে রাখুন। এতে হজম শক্তি বাড়বে, কোষ্ঠকাঠিন্যও কমবে।


অ্যাভোকাডো: হৃৎপিণ্ডের জন্য অ্যাভোকাডো খুবই গুরুত্বপূর্ণ। এতে প্রচুর পরিমাণে ফ্যাট ও ফাইবার রয়েছে। এতে থাকা মনোস্যাচুরেটেড চর্বি অন্ত্রে প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। পাশাপাশি অ্যাভোকাডোতে থাকা প্রবায়োটিক অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার বৃদ্ধিকে উদ্দীপিত করতে পারে।