চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ১০:৩৮ পূর্বাহ্ন, ৩০শে জুলাই ২০২৩


চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে
ছবি: সংগৃহীত

চট্টগ্রাম-১০ আসনের  (ডবলমুরিং-হালিশহর)  উপনির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। রবিবার (৩০ জুলাই) সকাল ৮টা থেকে শুরু হয় ভোটগ্রহণ। চলবে বিকেল ৪টা পর্যন্ত। এখানে ১৫৬টি ভোটকেন্দ্রের ২০১টি বুথে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট হচ্ছে।


ভোট কেন্দ্রগুলোতে এক হাজার ৪০৭টি সিসি ক্যামেরা  বসানো হয়েছে। ভোট কেন্দ্রে প্রার্থী ও তাদের সমর্থকরা যেন প্রভাব বিস্তার করতে না পারে এ জন্য এসব সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা হবে।


আরও পড়ুন: ঢাকা-১৭ উপনির্বাচনে ভোট পড়েছে ১২-১৩ শতাংশ : ইসি


নির্বাচনে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন—আওয়ামী লীগের প্রার্থী মহিউদ্দিন বাচ্চু ‘নৌকা’, স্বতন্ত্র প্রার্থী মনজুরুল ইসলাম ভুঁইয়া ‘রকেট’, জাতীয় পার্টির প্রার্থী মো. শামসুল আলম ‘লাঙ্গল’, তৃণমূল বিএনপির দীপক কুমার পালিত ‘সোনালী আঁশ’ ও গণমুক্তি জোটের রশিদ মিয়া ‘ছড়ি’ প্রতীকে নির্বাচন করছেন।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, এ আসনের উপনির্বাচনে ১৪ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেন। তাদের মধ্যে ছয় জন প্রার্থী মনোনয়ন ফরম জমা দিয়েছেন। এরমধ্যে একজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হলেও বাকি পাঁচজন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।


আরও পড়ুন: উপনির্বাচনে সবসময় ভোটার উপস্থিতি কমই থাকে: তথ্যমন্ত্রী

 

এ আসনে মোট ভোটার চার লাখ ৮৮ হাজার ৬৩৮ জন। এর মধ্যে পুরুষ দুই লাখ ৪৮ হাজার ৯৩৮ জন এবং নারী দুই লাখ ৩৯ হাজার ৬৭৭ জন। এ ছাড়াও এ আসনে ২৩ জন ভোটার আছেন তৃতীয় লিঙ্গের (হিজড়া)।


সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী ডা. আফছারুল আমীনের মৃত্যুতে এ আসনটি শূন্য ঘোষণা করে গত ৮ জুন তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। সে অনুযায়ী আজ (৩০ জুলাই) উপনির্বাচন।


জেবি/এসবি