বঙ্গোপসাগরে ঝড়ের কবলে ৪ টি ট্রলার ডুবি: ৬৮ মাঝি উদ্ধার


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:০৩ অপরাহ্ন, ২রা আগস্ট ২০২৩


বঙ্গোপসাগরে ঝড়ের কবলে ৪ টি ট্রলার ডুবি: ৬৮ মাঝি উদ্ধার
ছবি: জনবাণী

বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পরে ৪ টি ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। ডুবে যাওয়া  ট্রলারে ৬৮ জন জেলেকে উদ্ধার করতে পারলেও ডুবে যাওয়া ট্রলার এখনও উদ্ধার করা সম্ভব হয়নি। এ ট্রলার গুলো আলিপুর, মহিপুর, বাসখালি ও নলী বঙ্গোপসাগরে মৎস্য শিকার করতে গিয়েছিল।

 

মঙ্গলবার (১ আগস্ট) দুপুর ২ টার দিকে কুয়াকাটা থেকে আনুমানিক  ৫ থেকে ৭ কিলোমিটার গভীরে ঢেউয়ের তান্ডবে ডুবোচরে আটকে ৩ টি ট্রলার ডুবে যায়। আরেকেটি ৫০ থেকে ৭০ কিলোমিটার গভীরে ডুবে যায়। উদ্ধার হওয়া সকল জেলেকে প্রাথমিক চিকিৎসা শেষে ছেড়ে দেয়া হয়েছে। ডুবে যাওয়া ট্রলারের মালিক আলীপুর,মহিপুর, বাসখালী,নলীর তার সাথে উদ্ধার হওয়া জেলেদের সকলের বাড়ি ঐ এলাকায় বলে মৎস্য বন্দর সুত্রে জানাগেছে।


আলিপুর মৎস্য বন্দর থেকে যানা যায়, শুক্রবার সকালে মাছ শিকারের উদ্দেশ্য এসব ট্রলার গুলো ছেড়ে যায়। তারা দুইদিন সমুদ্রে থাকার পর মঙ্গলবার সকালে ঝড়ো আবহাওয়ার কারনে সমুদ্র থেকে আলীপুর মৎস্য বন্দরের দিকে রওয়ানা হয়ে আসতেছিল। দুপুর আনুমানিক ২টার দিকে কুয়াকাটা সৈকত থেকে গভীরে সাগরের ডুবোচরে প্রচন্ড ঢেউয়ের তান্ডবে তলা ফেটে গিয়ে ট্রলারগুলো ডুবে যায়। তাদের পিছনে থাকা তীরে ফিরে আসা মাছধরা ট্রলারে তাদের সকলকে উদ্ধার করে আলীপুর মৎস্য অবতরণ কেন্দ্রে নিয়ে আসে।


ট্রলারের ব্যাবসায়িরা জানান, প্রত্যেক ট্রলার ডুবিতে তার প্রায় অর্ধ কোটি টাকার ক্ষতি হয়েছে। তবে ট্রলারের মাঝি মাল্লারা প্রানে বেঁচে আছে এ জন্য আল্লাহর কাছে শুকরিয়া জানান তারা।


আলীপুর-কুয়াকাটা মৎস্য আড়তদার সমবায় সমিতির সভাপতি ও ইউপি চেয়ারম্যান মো. আনছার উদ্দিন মোল্লা জানান, লগুচাপ সৃস্টি হওয়ায় সমুদ্র প্রচন্ড উত্তাল রয়েছে। ঝড়ো বাতাসে সমুদ্রে টিকতে পারছেনা। ঝড়ের কবলে পরে চারটি  ট্রলার ডুবে গেছে। তবে মাঝি মাল্লাদের উদ্ধার করে নিরাপদ আশ্রয় রয়েছে। সমুদ্রে থেকে বেশিরভাগ ট্রলার আলীপুর-মহিপুর মৎস্য অবতরণ কেন্দ্র সহ বিভিন্ন প্রেতাশ্রয়ে আশ্রয় নিয়েছে। 


আরএক্স/