বিষ প্রয়োগে কৃষকের আড়াই’শ হাঁস হত্যা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বিষ প্রয়োগে কৃষকের আড়াই’শ হাঁস হত্যা

পটুয়াখালীর দশমিনায় রনগোপালদী ইউনিয়নের ২ নং ওয়ার্ডের দেলোয়ার খন্দকার এর হাঁসের খামারের প্রায় আরাই’শ হাঁস বিষ প্রয়োগে মারা যায়। ২৮ শে ফ্রেরুয়ারী সোমবার সকাল ৮টার দিকে এ ঘটনাটি ঘটে।
 
সরেজমিনে গিয়ে ও স্থানীয়দের সাথে কথা বলে জানাযায় গতকাল রবিবার সকালে দেলোয়ার খন্দকারের চাচাতো ভাই কামাল খন্দকারের সাথে ঘাস ক্ষেতে হাঁস যাওয়াকে কেন্দ্র করে কথা কাটাকাটি ও ঝগড়া হয় এবং বিষয়টি স্থানীয় ইউপি সদস্যকে জানানো হয়। পরের দিন সোমবার সকালে দেলোয়ার খন্দকার তার খামার থেকে হাঁস ছেড়ে দিলে ওই ঘাসের ক্ষেতে যাওয়ার পরপরই হঠাৎ করে হাঁস গুলো মরতে থাকে এবং এ পর্যন্ত খামারে থাকা ৫৫০টি হাঁসের মধ্যে প্রায় দুই থেকে আড়াই'শ হাঁস মারা যায়। 

দেলোয়ার খন্দকার এর স্ত্রী বলেন, বিষয়টি উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ও দশমিনা থানাকে অবহিত করা হয়েছে।

এবিষয় সংরক্ষিত ইউপি মহিলা সদস্য মোসা. মর্জিনা কাছে জানতে চাইলে তিনি বলেন, কালকের ঝগড়া কথা আমাকে জানালে মিমাংসা করার কথা বলি। এদিকে আজ সকালে এই অপ্রীতিকর ঘটনাটি শোনার পরপরই এসে দেখি বিষয়টি আসলেই সত্য ও অনেক গুলি হাঁস মারা গিয়েছে আরো অনেকটি মারা যাওয়ার আশঙ্খা রয়েছে বিষয়টি খুবই দুঃখজনক। অপর দিকে কামাল খন্দকার এর বাড়িতে গেলে তাকে পাওয়া যায়নি। তবে তার স্ত্রীর কাছে জানতে চাইলে তিনি রবিবারের কথা কাটাকাটি ও ঝগড়ার কথা স্বীকার করেন। 

এসএ/