বৃষ্টিতে ডেঙ্গু পরিস্থিতি অবনতির আশঙ্কা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৯:৫৪ পূর্বাহ্ন, ৫ই আগস্ট ২০২৩


বৃষ্টিতে ডেঙ্গু পরিস্থিতি অবনতির আশঙ্কা
এডিস মশা

দেশের বিভিন্ন স্থানে থেমে থেমে পড়ছে বৃষ্টি। এই বৃষ্টি জমে থাকছে বিভিন্ন জায়গায় যা থেকে মশা বেড়ে ডেঙ্গু পরিস্থিতির আরো অবনতি ঘটার আশঙ্কা বাড়ছে। 


শুক্রবার (৪ আগস্ট) সকাল থেকে রাজধানী ঢাকাসহ প্রায় সারা দেশে এ ধরনের বৃষ্টি হয়েছে। আবহাওয়াবিদরা বলছেন, এমন বৃষ্টি চলতি মাসের ১০ দিন থাকতে পারে।


চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়ায় ২৯৩ জনে। দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ১০ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৭৫৭ জন।এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী রয়েছেন। 


কীটতত্ত্ববিদ মো.জান্নাতুর রহমান পাপ্পা বলেন, ডেঙ্গুর বাহক এডিস মশা এর মধ্যে অনেক ডিম পেড়েছে। বৃষ্টির পানি পেয়ে ডিমগুলো থেকে লার্ভা আরো বেশি বেরোবে। এতে আরো নতুন এডিস মশা জন্ম নেবে, যার জন্য ডেঙ্গু পরিস্থিতির আরো অবনতি দিকে যেতে পারে।


স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, নতুন রোগীদের নিয়ে বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৯ হাজার ২৬ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন। ঢাকায় চার হাজার ৫৬৮ জন। অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে চার হাজার ৪৫৮ জন। চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এ পর্যন্ত ৬১ হাজার ৪৭৩ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছে।


আরএক্স/