ঝালকাঠি জেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:০১ অপরাহ্ন, ৯ই আগস্ট ২০২৩


ঝালকাঠি জেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী
ছবি: জনবাণী

মুজিববর্ষ উপলক্ষে দেশের একটি মানুষও গৃহহীন থাকবে না বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ঘোষণা দিয়েছিলেন, তারই ধারাবাহিকতায় ঝালকাঠি জেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণা করা হয়েছে। 


বুধবার (৯ আগস্ট) সকাল ১০ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঝালকাঠি সদর উপজেলার ১৮৭টি পরিবারের মাঝে ঘর প্রদান করে জেলাকে গৃহহীন ও ভূমিহীন মুক্ত ঘোষণা করেছেন।


সারা দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ২২ হাজার ১০১টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর অনুষ্ঠানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে নিজ কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘোষনা করেছেন  এবং তিনি কয়েকটি জেলার সুবিধাভোগীদের সাথে মতবিনিময় করেছেন। 


এ উপলক্ষে ঝালকাঠি সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঝালকাঠি জেলা প্রশাসক ফারাহ্ গুল নিঝুম, পুলিশ সুপার আফরুজুল হক টুটুল, জেলা আওয়ামী লীগ সভাপতি সরদার মোঃ শাহ্ আলম.সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আরিফুর রহমান, সিভিল সার্জন ডা: জহুরুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার সাবেকুন নাহার।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা শেষে তার পক্ষে ১৮৭টি পরিবারের হাতে আনুষ্ঠানিকভাবে ঘরের দলিলসহ চাবি হস্তান্তর করেন ঝালকাঠির জেলা প্রশাসক ফারাহ্ গুল নিঝুম। এ সময় সকল পরিবারকে ৫টি করে গাছ বিতরণ করা হয়। ঝালকাঠিতে মুজিবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার স্বপ্নের ঠিকানা পেয়ে হাসি ফুটেছে অসহায় ভূমিহীন-গৃহহীনদের মাঝে। 


ঝালকাঠি জেলার ৪টি উপজেলার মধ্যে গত ২১ জুলাই ২০২২ কাঠালিয়া উপজেলা এবং ২২ মার্চ ২০২৩ নলছিটি  ও রাজাপুর উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষনা করা হয়েছে। ঝালকাঠি সদর উপজেলার বিনয়কাঠী ইউনিয়নের চতুর্থ পর্যায়ে সুগন্ধিয়া আশ্রয় প্রকল্পে ১৮৭টি ও কাঠালিয়ার চেচরী রামপুর জোড়াপোল আশ্রয়ন প্রকল্পে ৫০টি পরিবারকে ঘর হস্তান্তর করা হয়েছে। 


ঝালকাঠি জেলার ৪টি উপজেলায় প্রথম তালিকায় ১ হাজার ২২১টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা তালিকাভূক্ত ছিল এবং অধিকতর বাছাই করার পরে সংশোধিত ২ হাজার ১০১টি পরিবারের সংখ্যা দাড়িয়েছে এবং তাদেরকে গৃহনির্মান করে দেওয়া হয়েছে ফলে ঝালকাঠি জেলা এখন ভূমিহীন ও গৃহহীনমুক্ত।


আরএক্স/