‘পানি আমাগো গরু-ছাগল হাঁস মুরগী ভাসাইয়া লইয়া যাইতাছে’


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:৩২ অপরাহ্ন, ৯ই আগস্ট ২০২৩


‘পানি আমাগো গরু-ছাগল হাঁস মুরগী ভাসাইয়া লইয়া যাইতাছে’
ছবি: জনবাণী

পানির আমাগো গরু-ছাগল হাঁস মুরগী ভাসাইয়া লইয়্যা যাইতাছে। গরু -ছাগল হাঁস মুরগি এমনে লইয়্যা গেলে আমরা করমু কি, খাইমু কি কইরা? আমাগোরে দেখবো কেডা? একটানা চার-পাঁচ দিন ধইরা নদীর পানিতে ডুইব্যা আছি, যেমনে চাই হেমনেই দেহি শুধু পানি আর পানি। কত সমস্যার কথা কইমু আমনেগোরে। ঘরো তেমন খাওন নাই। পোলাইনের মুখে খাওন দিতে পারি না। হেইয়্যার মধ্যে আবার খাওনের পানিরও সংকট। পানির কল গুলো ডুইবা গেছে। ঘরের মধ্যে আডুর উরপে পানি। কোনো ভাবেই যেন পানি নামেও না কমেও না।  পোলাপান নিয়া কতক্ষণ বইস্যা থাকা যায় চকির উপরে? কেওর কেওর ঘরো খাওন থাকলেও পানির জন্য রান্ধন হয়না। চুলা মুলা কোন কালে পানিতে ডুইবা রইছে। কেওর ঘরো কোনো চুলা জ্বলেনা। দু-একজনে চকির উরপে নায়্যা চুলা দিয়ে কোনও রহম রান্ধে। অহন পোযনতো কেউ আমাগোরে কিছু দিলোতো না-ই, উট্টু চাইতোও আইল না, আমরা যে কতো কষ্টে আছি। চাইরোদিগে পানির লগ্যা আমাগো বড়গোর লগে লগে পোলানেরও দেহা দিছে বিভিন্ন রহমের অসুখ-বিসুখ। আল্লা-ই জানে কহন আমাগো এই সমস্যা আল্লায় নিবো। 


বড় ক্ষোভ আর একবুক কষ্টে আবেগ জড়িত কন্ঠে কথাগুলো বলেছিলেন ভোলার মনপুরা উপজেলার উত্তর সাকুচিয়া ইউনিয়নের বাসিন্দা কোহিনূর বেগম দিদার, আবু হানিফ-সহ আরও বেশ কয়েকজন পানিবন্দী অসহায়  ভুক্তভোগীরা।


চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নওরীন হক জানান, মনপুরায় পানিবন্দি কয়েকটি গ্রামের মানুষের মাঝে শুকনো খাবার এবং জিআর এর চাল বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে বিশুদ্ধ ট্যাবলেটসহ অন্যান্য সাহায্য সহযোগিতাও করা হবে। এছাড়াও উপজেলা দুর্যোগ ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদেরকে নির্দেশ দেওয়া হয়েছে পানিবন্দি ক্ষতিগ্রস্ত পরিবারদের তালিকা তৈরি করে দিতে। ইতোমধ্যে তারা তালিকা তৈরি করা শুরু করেছেন। তবে বৃষ্টির কারণে সরেজমিন গিয়ে তালিকা তৈরি করতে কিছুটা বেগ পেতে হচ্ছে।


ভোলা জেলা প্রশাসক মো. আরিফুজ্জামান বলেন, মনপুরায় পানিবন্দি মানুষের জন্য গতকাল ৫ টন জিআর চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এর আগে মুজিবনগর ও ঢালচর ইউনিয়নে ট্রলারডুবির ঘটনায় চরফ্যাশন ইউএনওর নামে ৫ টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে এবং প্রতিটি উপজেলার ইউএনওদেরকে নির্দেশ দেওয়া হয়েছে পানিবন্দি মানুষদের তালিকা তৈরি করতে। আমরা প্রাণপণ চেষ্টা করছি পানিবন্দী অসহায় মানুষদের সাহায্য করতে। যাতে করে পানিবন্দী একটা মানুষও অর্ধাহারে- অনাহারে না থাকে। সরকারের পক্ষ থেকে এবং আমার পক্ষ থেকেও পর্যায়ক্রমে সকল পানিবন্দি পরিবারগুলোকে সাহায্য করা হবে।


জেবি/এসবি