এখনও সাইবার হামলার তথ্য মেলেনি: সার্ট


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৭:০৭ অপরাহ্ন, ১৫ই আগস্ট ২০২৩


এখনও সাইবার হামলার তথ্য মেলেনি: সার্ট
ছবি: সংগৃহীত

বাংলাদেশে ১৫ আগস্ট সাইবার হামলার ঝড় বইয়ে দেওয়ার হুমকি দিয়েছিল ‘হ্যাকিভিস্ট’ নামের একটি সাইবার গ্রুপ। হুমকির পরিপ্রেক্ষিতে সাইবার নিরাপত্তা নিয়ে সতর্কতা জারি করা হয়েছিল।


তবে, মঙ্গলবার (১৫ আগস্ট) দুপুর পর্যন্ত কোনো হামলার তথ্য মেলেনি বলে জানিয়েছে বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সার্ট)।


গেল ৪ আগস্ট সাইবার নিরাপত্তা নিয়ে সতর্কতা জারি করে দেওয়া বিজ্ঞপ্তিতে সার্ট জানিয়েছে, ১৫ আগস্ট বাংলাদেশে সাইবার হামলার হুমকি দিয়েছে ধর্মীয় আদর্শিকভাবে অনুপ্রাণিত হ্যাকার দল। ৩১ জুলাই দেওয়া হুমকিতে হ্যাকার দলটি নিজেদের ভারতীয় বলে দাবি করে।


আরও পড়ুন: দেশের প্রতিটি ক্ষেত্রে বঙ্গবন্ধুর অবদান অপরিসীম: টিপু মুনশি


এতে আরও বলা হয়, “সরকারি সংস্থা, সশস্ত্র বাহিনী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, ব্যাংক-বীমা, ফার্মাসিউটিক্যালস, জ্বালানি ও শিক্ষা খাতের প্রতিষ্ঠানগুলো হ্যাকারদের প্রধান লক্ষ্য। একই মতাদর্শের কয়েকটি হ্যাকার দলকে বাংলাদেশের বিভিন্ন সংস্থার বিরুদ্ধে নিয়মিত সাইবার আক্রমণ চালাতে দেখা গেছে। এ হুমকির পর সরকারের গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর ২৯ সংস্থাসহ অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে বৈঠক করে আইসিটি বিভাগ। এতে সংস্থাগুলো সাইবার নিরাপত্তার জন্য বিশেষ টিম গঠন করতে বলা হয়। ইতোমধ্যে তিনটি সরকারি প্রতিষ্ঠান নিরাপত্তা টিম গঠন করেছে।”


আরও পড়ুন: সরকারি প্রতিষ্ঠানে সাইবার হামলার হুমকি, কাজ করছে র‍্যাব


সার্টের প্রকল্প পরিচালক প্রকৌশলী সাইফুল আলম খান বলেন, “হুমকির ঘটনার পর সংস্থাগুলোর মধ্যে সচেতনতা বেড়েছে। হুমকি দাতা গ্রুপকে এখনও শনাক্ত করা যায়নি। নিয়মিত মনিটর করা হচ্ছে। নতুন কোনো হামলার ইঙ্গিত পেলে সবাইকে জানানো হবে। তবে, নিজ নিজ সাইটের ও সার্ভারের নিরাপত্তার দায়িত্ব সংস্থাগুলোর নিজেদেরই নিতে হবে।”


জেবি/এসবি