শোক দিবসে দেলাওয়ার হোসেন সাঈদীকে নিয়ে দোয়া


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০২:৫৫ অপরাহ্ন, ১৬ই আগস্ট ২০২৩


শোক দিবসে দেলাওয়ার হোসেন সাঈদীকে নিয়ে দোয়া
মহেশচন্দ্র উচ্চ বিদ্যালয়

জামালপুরের সরিষাবাড়ীতে শোক দিবসের অনুষ্ঠান চলাকালে  দেলাওয়ার হোসেন সাঈদীকে নিয়ে দোয়া করেছেন চাপারকোনা মহেশচন্দ্র উচ্চ বিদ্যালয়ে ধর্ম বিষয়ক সহকারী শিক্ষক মাওলানা আব্দুল আজিজ।  


মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল ১১ টায় উপজেলার ডোয়াইল ইউনিয়নের চাপারকোনা মহেশ চন্দ্র উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।  


বুধবার (১৬ আগস্ট) দুপুর ১২ টায় বিষয়টি নিয়ে স্থানীয় এলাকাবাসী ও শিক্ষার্থীরা প্রতিবাদ শুরু করলে সরিষাবাড়ী থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ মহব্বত কবীরের নেতৃত্বে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিবেশ নিয়ন্ত্রণে আনে।সকল শিক্ষার্থীদের পাঠদান চালিয়ে যাওয়ার পরমর্শ প্রদান করেন।


জানা যায়, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম শাহাদাত বার্ষিকী উদযাপনের আয়োজন করে উপলক্ষে সরিষাবাড়ী উপজেলার ডোয়াইল ইউনিয়নের চাপারকোনা মহেশ চন্দ্র উচ্চ বিদ্যালয়।


শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন, বক্তব্য-আমার চোখে বঙ্গবন্ধু এবং কবিতা আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠানের পাশাপাশি বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদদের প্রতি দোয়া মাহফিল অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।  দোয়ার এক পর্যায়ে বিদ্যালয়ে ধর্ম বিষয়ক সিনিয়র সহকারী শিক্ষক মাওলানা আব্দুল আজিজ স্বাধীনতা বিরোধী ও আমৃত্যু সাজাপ্রাপ্ত আসামি দেলাওয়ার হোসেন সাঈদীকে  নিয়ে দোয়া করেন। 


এরপর থেকেই প্রধান শিক্ষকের পরমর্শে তিনি এলাকা থেকে গা ঢাকা দিয়ে রংপুরে অবস্থান করছেন।  তার এমন কান্ডে শিক্ষার্থী ও স্থানীয় এলাকাবাসীর মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।  এ ছাড়াও আওয়ামীলীগ ও অঙ্গ সহযোগী সংগঠন এর নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

 

ওয়ার্ড আওয়ামীলীগ এর সভাপতি পরেশ চন্দ্র সাহা বলেন , অতীত থেকেই প্রধান শিক্ষকের আচার আচরণ বিএনপি ও জামাতের মতো । প্রধান শিক্ষক যোগদানের পর থেকেই অনেক দুর্নীতি করে আসছে । প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক আব্দুল আজিজের কাজটি নিয়ে আমরা আইনীভাবে বিচার চাই ।


ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক পিজুস বসাক বলেন ,জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদৎ বার্ষিকী উপলক্ষে মিলাদ মাহফিলের আয়োজন করা হয় । সেখানে হেড মাষ্টার ও সিনিয়র সহকারী শিক্ষক আজিজ স‌্যার যোগসুত্রে সাজাপ্রাপ্ত আসামী সাঈদীকে নিয়ে দোয়া করেছে । আমাদের স্কুলের হেড মাষ্টার এটার পৃষ্টপোষক ।  যোগসুত্রে এটার জড়িত আছে । তিনি এর আগে জামাতের রাজনীতি করেছে।


ওয়ার্ড মেম্বার ফরহাদ হোসেন শিমুল এ প্রতিবেদক মাসুদুর রহমানকে বলেন ,বিষয়টি শুনেছি । জাতির পিতার  মিলাদ মাহফিলে রাষ্ট্র বিরোধী  দেলাওয়ার হোসেন সাঈদীর নামে যে শিক্ষক দোয়া করেছে এবং এ কাজে যারা জড়িত আছে সবার শাস্তির দাবী জানাই ।


এ ঘটনার সত্যতা স্বীকার করে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ রফিকুল ইসলাম জানান, ঘটনার পরেই আজিজকে প্রশ্ন করা হয়েছিল।  তিনি এমন কাজ আর করবে না বলে দাবী করেছে। আমরা এ বিষয়টি নিয়ে ব্যবস্থা গ্রহণ করব।


বিষয়টি খুবই দু:খজনক জানিয়ে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ফজলুল হক বলেন তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।


উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোজাম্মেল হক জানান,  বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি সাহেব আমাকে সকালে অবগত করেছে। যেহেতু জাতীয় শোক দিবস, শোক দিবস এ যে ভাবমুর্তি আছে মর্যাদা আছে ,সেই মর্যাদা অনুযায়ী পালনের কথা । এখানে একজন সাজাপ্রাপ্ত আসামি দেলাওয়ার হোসেন সাঈদীকে নিয়ে কোন অনুষ্ঠানে দোয়া করার কোন সুযোগ নাই । তার বিরুদ্ধে শোকজ ও প্রয়োজনীয় ব‌্যবস্থা নেওয়ার জন‌্য নির্দেশনা দিয়ে দিয়েছি । 

 

উপজেলা আওয়ামীলীগের সভাপতি ছানোয়ার হোসেন বাদশাহ এ প্রতিবেদক মাসুদুর রহমানকে বলেন, শোক দিবসে বঙ্গবন্ধুর পাশাপাশি দেলাওয়ার হোসেন সাঈদীকে নিয়ে দোয়া করা মোটেই উচিৎ হয়নি। এ কাজটি কোন ভাবেই সঠিক করেনি। বঙ্গবন্ধুর দোয়ার সময়  সাইদিকে নিয়ে দোয়া এটা শাস্তি যোগ্য অপরাধ করেছে৷ এটা মাফ করা যায় না।


আরএক্স/