ছাত্রলীগের নতুন কমিটির দাবিতে চবির মূল ফটকে তালা ঝুলিয়ে অবরোধ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৯:২৫ অপরাহ্ন, ১৭ই আগস্ট ২০২৩


ছাত্রলীগের নতুন কমিটির দাবিতে চবির মূল ফটকে তালা ঝুলিয়ে অবরোধ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রলীগের মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি ও ক্যাম্পাসে ছাত্রদলের মিছিল করার প্রতিবাদে মূল ফটকে তালা এবং অনির্দিষ্টকালের জন্য অবরোধ ডাকে চবি ছাত্রলীগের উপগ্রুপ ভিএক্স ও বিজয়ের একাংশের কর্মীরা।


বিজয় গ্রুপ শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং ভিএক্স গ্রুপ নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারী হিসেবে পরিচিত। 


এই বিষয়ে ভিএক্স উপ গ্রুপের নেতা প্রদীপ চক্রবর্তী দুর্জয় বলেন, ‘চবি ছাত্রলীগের এক বছরের কমিটি চার বছর শেষ করেছে। বর্তমানে মেয়াদোত্তীর্ণ এ কমিটি। সভাপতির বিতর্কিত কর্মকাণ্ডে এ সংগঠন কলুষিত হয়েছে। কমিটি গঠনের পর থেকে পজিটিভ কোনো কাজকর্মে সভাপতি ছিল না। ব্যর্থতারও পরিচয় দিয়েছি সাধারণ সম্পাদক। 


এই সংগঠনের ভঙ্গুর পরিস্থিতিতে গতকাল ছাত্রদল ক্যাম্পাসে মিছিল করেছে। এসব কারণে বর্তমান কমিটি বিলুপ্ত করে নতুন কমিটির দাবিতে নেতাকর্মীরা তালা দিয়েছে। সমাধান না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।’ 


এ বিষয়ে চবি ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বিজয় উপগ্রুপের নেতা মোহাম্মদ ইলিয়াস হোসাইন বলেন, ‘ক্যাম্পাসে ছাত্রলীগের সাংগঠনিক গতিশীলতা ফিরিয়ে আনতে এবং নতুন কমিটি ঘোষণার দাবিতে আমরা মূল ফটক তালা দিয়েছি। 


আগামীকাল কেন্দ্রীয় ছাত্রলীগের একটি বর্ধিত সভা আছে সেখানে যাতে সভাপতি ও সাধারণ সম্পাদক অংশগ্রহণ করতে না পারে, সেটা আমাদের মূল দাবি। প্রসঙ্গত, ২০১৯ সালের ১৪ জুলাই রেজাউল হক রুবেলকে সভাপতি ও ইকবাল হোসেন টিপুকে সাধারণ সম্পাদক করে চবি ছাত্রলীগের আংশিক কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। 


দ্রুত সময়ের মধ্যে এই কমিটি পূর্ণাঙ্গ করে কেন্দ্রীয় দপ্তরে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু দুই সদস্যের কমিটিই তিন বছর পার করে দেয়; যদিও কমিটির মেয়াদ এক বছর। আর তিন বছর পর এসে গত বছরের আগস্টে ৩৭৫ সদস্য দিয়ে কমিটি পূর্ণাঙ্গ করা হয়। 


তবে এর পরেরদিনই ঘোষিত কমিটিতে পদবাণিজ্য ও অছাত্রদের রাখার অভিযোগে এনে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে তালা ঝুলিয়ে বিক্ষোভ করে ছাত্রলীগের বিভিন্ন গ্রুপ।



আরএক্স/