স্মার্ট রেল ক্রসিং সিস্টেম আবিষ্কার করে সাড়া ফেলেছেন ভোলার খুদে বিজ্ঞানী লাবিব


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ১১:৩৮ পূর্বাহ্ন, ২১শে আগস্ট ২০২৩


স্মার্ট রেল ক্রসিং সিস্টেম আবিষ্কার করে সাড়া ফেলেছেন ভোলার খুদে বিজ্ঞানী লাবিব
খুদে বিজ্ঞানী লাবিব

স্মার্ট রেল ক্রসিং সিস্টেম আবিষ্কার করে সাড়া ফেলেছেন ভোলার বোরহানউদ্দিন উপজেলা আব্দুল জব্বার কলেজের শিক্ষার্থী ও খুদে বিজ্ঞানী-মাহির আশহাব লাবিব। শুনতে কাল্পনিক মনে হলেও বাস্তবে তিনি ডিসপ্লের মাধ্যমে দেখালেন তার উদ্ভাবনী স্মার্ট রেল ক্রসিং সিস্টেম। যা নিয়ে ইতোমধ্যে ভোলার মানুষের মধ্যে রীতিমতো কৌতুহল ও বেশ চাঞ্চলের সৃষ্টি হয়েছে। বিষয়টা কাল্পনিক হলো বাস্তবে স্বচক্ষে এক নজর দেখতে প্রতিদিন এ এলাকায় দূর-দূরান্ত থেকে ভিড় করছে অনেকে।


রবিবার (২০ আগষ্ট) সরেজমিনে তার সাথে দেখা করতে গেলে খুদে বিজ্ঞানী লাবিব জানান, এটি এমন একটি ডিভাইস যা মানুষের কোন স্পর্শ ছাড়াই নিখুঁত ভাবে কাজ করতে পারে।


বাংলাদেশের রেলের  দূর্ঘটনা জনিত তথ্য উপাত্ত বিশ্লেষণ করে দেখা যায়, সারাদেশে ৮২ শতাংশ রেল ক্রসিং অরক্ষিত। আর ১৮ শতাংশ সুরক্ষিত ক্রসিংয়ের  বেশির ভাগই চলছে দিনমজুরি ও চুক্তিভিত্তিক নিয়োগের লোক দিয়ে।


রেলের হিসেবে ২০১৪-২০২০ সাল পর্যন্ত রেল দূর্ঘটনায় মারা গেছে ১৭৫ জন। এরমধ্যে ১৪৫ জনের মৃত্যু হয়েছে লেভেল ক্রসিংয়ে। রেল দূর্ঘটনায় যত মৃত্যু হয় তার ৮৩ শতাংশই রেল ক্রসিংয়ে দূর্ঘটনাজনিত মৃত্যু।


"রেল ক্রসিংয়ে দূর্ঘটনায় মৃত্যুর দায় নেই, শাস্তি হয় না" এই প্রেক্ষাপট বিবেচনা করে মানুষের মুল্যবান জীবন  ও সম্পদের ক্ষয়ক্ষতি কমিয়ে আনার লক্ষ্যে আমি তৈরি করেছি স্মার্ট রেল ক্রসিং সিস্টেম নামক এ ডিভাইস।


এ ডিভাইসটির মাধ্যমে অরক্ষিত ক্রসিংয়ে ট্রেন এলে স্বয়ংক্রিয়ভাবে রেল ক্রসিং এর যাত্রী ও গাড়ি চলাচলের রাস্তায় গেট বন্ধ হয়ে যাবে এবং একই সাথে সর্তকতামুলক সাইরেন বাজতে থাকবে। এর ফলে মারাত্মক দূর্ঘটনা থেকে বেঁচে যাবে মানুষের মূল্যবান জীবন ও সম্পদ।


তিনি আরও জানান, এ ডিভাইসটি এক্সটেনসিবল হওয়ার কারণে এটি টেকসই  এবং প্রয়োজনে হার্ডওয়্যার, সফটওয়্যার এবং প্রোগ্রামিং এর পরিবর্তন করে এই ডিভাইসটিকে অন্য কাজেও কার্যকর করা যাবে। যা বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ বির্ণিমানে সহায়তা করতে পারে।


উল্লেখ্য, খুদে বিজ্ঞানী লাবিব ২ বার ডিজিটাল বাংলাদেশ পুরস্কার পেয়েছে তার উদ্ভাবনীর জন্য।


এ প্রতিবেদক কে  মাহির আশহাব লাবিব এর উদ্ভাবনী স্মার্ট রেল ক্রসিং সিস্টেম এর বিষয়ে সরকারি আবদুল জব্বার কলেজের অধ্যক্ষ, রাখাল চন্দ্র মিস্ত্রি বলেন, লাবিব আমাদের কলেজের অত্যন্ত মেধাবী একজন  শিক্ষার্থী। সে অত্যন্ত সৃজনশীল এবং গবেষণাধর্মী কাজে সবসময় নিয়োজিত থাকেন। সে এই স্মার্ট রেল ক্রসিং সিস্টেম আবিষ্কার করে আমাদের মাঝে সাড়া ফেলেছেন।


তিনি আরও বলেন, লাবিব এর আগেও  গ্যাস লিকেজ ডিটেক্টর  এবং  ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী প্রতিরোধী ডিভাইস (ডিজিটাল বিআইডব্লিউটিএ)আবিষ্কার করে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রীর কাছ থেকে ডিজিটাল বাংলাদেশ পুরস্কার পেয়েছেন।  আমি ও আমাদের কলেজের সবাই লাবিবের জন্য গর্ববোধ করছি। সেই সাথে লাবিবের উদ্ভাবনীর জন্য দোয়া ও শুভকামনা রইল।


আরএক্স/