১১ হাজার কোটি টাকা নিয়ে উধাও এমটিএফই


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ১২:১৬ অপরাহ্ন, ২১শে আগস্ট ২০২৩


১১ হাজার কোটি টাকা নিয়ে উধাও এমটিএফই
ছবি: সংগৃহীত

ঘরে বসেই লাখপতি! এমনটা যদি হয়, কে না চায়। সম্প্রতি এমনই এক ফাঁদে পা দিয়ে সর্বস্ব হারিয়েছে অনেকে। ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগের নামে গ্রাহকদের থেকে প্রায় এক বিলিয়ন ডলার বা প্রায় ১১ হাজার কোটি টাকা নিয়ে বন্ধ হয়েছে এমটিএফই নামক একটি প্রতিষ্ঠান।


এই প্রতিষ্ঠানটি ছিল দুবাইভিত্তিক, তারা মাল্টিলেভেল মার্কেটিং (এমএলএম ) পঞ্জি মডেলে ব্যবসা করতো। ভারত ও বাংলাদেশ থেকে প্রতিষ্ঠানটিতে উল্লেখযোগ্য সংখ্যক বিনিয়োগকারী ছিল। তবে এই ১ বিলিয়ন ডলারের মধ্যে প্রায় ৯০ শতাংশ অর্থই বাংলাদেশি বিনিয়োগকারীদের বলে অভিমত সাইবার বিশ্লেষকদের।


বিষয়টি নিশ্চিত করেন একাধিক সাইবার বিশ্লেষক এবং সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ।


সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ আবদুল্লাহ আল জাবের গানমাধ্যমকে জানান, অনেকদিন থেকেই আমরা এই প্ল্যাটফর্মটি নিয়ে সতর্কতা দিয়ে আসছিলাম। কিন্তু মানুষ লোভের ফাঁদে পড়ে এখানে টাকা দিচ্ছিল। তিন দিন আগে জানতে পারি যে, এখানে যারা টাকা দিচ্ছিলেন তারা আর টাকা উঠাতে পারছিলেন না। আজ পুরোপুরিভাবে এমটিএফই তাদের সিস্টেম বন্ধ করে দিয়েছে।


আরও পড়ুন: লোগো ব্যবহার করে প্রতারণা, বাংলাদেশ ব্যাংকের সতর্কবার্তা


জানা গেছে, অ্যাপের মাধ্যমে মোবাইল ব্যাংকিং বা বাইন্যানসের মাধ্যমে তারা টাকা নিতো। পরে স্থানীয় এজেন্টরা সেটি বাইরে পাচার করতো। বাংলাদেশে এসএসসি এবং এইচএসসি পর্যায়ের শিক্ষার্থীদের মুনাফার লোভ দেখিয়ে টার্গেট করা হতো।


আরও পড়ুন: ১৮ দিনে প্রবাসী আয় এলো ১০৪ কোটি মার্কিন ডলার


সাধারণ বিনিয়োগকারীদের জন্য ‌এই কম্পানির লেনদেন বা ট্রেড হতো সপ্তাহে ৫ দিন বাংলাদেশি সময় রাত ৭ থেকে রাত ১টা পর্যন্ত। সোমবার থেকে শুক্রবার সাধারণ বিনিয়োগকারীদের ট্রেড হলেও সিইওদের জন্য লেনদেন হতো শনিবারসহ সপ্তাহে ৬ দিন। রবিবার বন্ধ থাকতো।


জেবি/এসবি