আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এখন পানি স্বল্পতার কারণ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৬:২৩ অপরাহ্ন, ৭ই সেপ্টেম্বর ২০২৩


আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এখন পানি স্বল্পতার কারণ
মো. সোহান হোসেন

পানি একটি অজৈব পদার্থ যা হাইড্রোজেন এবং অক্সিজেন দ্বারা গঠিত। এর রাসায়নিক সূত্র হল ঐ২ঙ। পানি একটি সাধারণ যৌগ যা প্রায় প্রতিটি জৈব এবং অজৈব পদার্থে পাওয়া যায়।


পানি একটি গুরুত্বপূর্ণ তরল যা জীবনের জন্য অপরিহার্য। এটি সমস্ত জীবন্ত কোষের একটি প্রধান উপাদান। পানি শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে, পুষ্টি পরিবহন করতে এবং বিপাক প্রক্রিয়াগুলিকে সক্রিয় করতে সহায়তা করে।


পানি একটি গুরুত্বপূর্ণ সম্পদ যা সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। জল দূষণ এবং জলবায়ু পরিবর্তন পানির সরবরাহের জন্য হুমকিস্বরূপ। পৃথিবীতে প্রতিদিন প্রতি ব্যক্তির গড়ে ১২০-১৫০ লিটার পানি ব্যবহার করা হয়। যদি আমরা বিশ্বের মোট জনসংখ্যা ৮ বিলিয়ন ধরি, তাহলে প্রতিদিন ৯৬০ বিলিয়ন থেকে ১২০০ বিলিয়ন লিটার পানি ব্যবহার করা হয়। এই পরিমাণে পানির মধ্যে রয়েছে খাবার রান্না, গোসল, কাপড় ধোয়া, শৌচাগার ব্যবহার, শিল্প এবং কৃষি। তবে,  দেশ এবং ব্যক্তির জীবনযাত্রার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। উদাহরণস্বরূপ, উন্নয়নশীল দেশগুলিতে, মানুষ প্রায়শই তাদের খাবার রান্না এবং গোসল করার জন্য কম পরিমাণে পানি ব্যবহার করে। অন্যদিকে, উন্নত দেশগুলিতে, মানুষ প্রায়শই তাদের জীবনযাত্রার উচ্চমান বজায় রাখার জন্য আরও বেশি পানি ব্যবহার করে।


উন্নত দেশগুলিতে মানুষের পানির ব্যবহার বেশি। সেখানে একজন মানুষ প্রতিদিন গড়ে ২০০ লিটারেরও বেশি পানি ব্যবহার করে। উন্নয়নশীল দেশগুলিতে মানুষের পানির ব্যবহার কম। সেখানে একজন মানুষ প্রতিদিন গড়ে ৫০ লিটারেরও কম পানি ব্যবহার করে।


যেখানে,বিশ্বব্যাপী, কৃষি খাতে মানুষের ব্যবহারের জন্য ব্যবহৃত মোট পানির প্রায় ৭০% ব্যবহার করে। প্রতিদিন, মানুষ গড়ে প্রায় ২০০০ লিটার পানি কৃষি কাজে ব্যবহার করে। এই পানির বেশিরভাগই সেচ, পশুপালন এবং মৎস্য চাষের জন্য ব্যবহৃত হয়।


এই বিপুল পরিমাণ পানি চাহিদার পাশাপাশি, নতুন যুক্ত হয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট। আসলে অনেকের মনে প্রশ্ন আসতে পারে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট কিভাবে পানি ব্যবহার করে ? 


আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (অও) যন্ত্রপাতিগুলি প্রচুর পরিমাণে তাপ উৎপন্ন করে, যা ঠান্ডা করার প্রয়োজন হয়। ঠান্ডা করার জন্য, অও যন্ত্রপাতিগুলি সাধারণত জল-ভিত্তিক ঠান্ডা করার সিস্টেম ব্যবহার করে। এই সিস্টেমগুলি জলকে ফুরিয়ে দিয়ে এবং তারপরে এটিকে আবার শীতল করে কাজ করে। অষ যন্ত্রপাতিগুলির জন্য পানির ব্যবহারের পরিমাণ যন্ত্রের আকার এবং ধরন, সেইসাথে পরিবেশের তাপমাত্রার উপর নির্ভর করে। সাধারণত, একটি বড় অও সার্ভার র্যাক প্রতিদিন ১০০ লিটার পর্যন্ত পানি ব্যবহার করতে পারে, যখন একটি ছোট অষ ডিভাইস, যেমন একটি স্মার্টফোন, প্রতিদিন কয়েক লিটার ব্যবহার করতে পারে। 


বিশ্ব যতই আধুনিক হচ্ছে, আধুনিক প্রযুক্তি ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট এর ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে যে পরিমাণ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহৃত হয় ২০৫০ সাল আনুমানিক কমপক্ষে আরো ২০ থেকে ৩০ শতাংশ বৃদ্ধি পাবে। যেখানে বর্তমানে একটিমাত্র এআই সার্ভার ১০০ লিটার পর্যন্ত পানি ব্যবহার করে । এর মাত্রা যদি ২০ থেকে ৩০ শতাংশ বৃদ্ধি পায় তাহলে কি হবে একটু ভেবে দেখেছেন ? 


যেখানে পৃথিবীতে বর্তমানে প্রায় ২ বিলিয়ন মানুষ সুপেয় পানির অপ্রতুলতা সহ্য করে। এই মানুষদের জন্য, নিরাপদ পানীয় জল পাওয়া কঠিন বা অসম্ভব। যার মাত্রা ২০৫০ সালে বিশ্বের মোট জনসংখ্যা প্রায় ১০ বিলিয়নে পৌঁছাবে বলে অনুমান করা হচ্ছে। জনসংখ্যা বৃদ্ধির ফলে পানির চাহিদাও বৃদ্ধি পাবে। বর্তমানে, বিশ্বের মোট পানির ব্যবহারের পরিমাণ প্রায় ১,৪০০ ঘন কিলোমিটার। ২০৫০ সালে এই পরিমাণ প্রায় ২,০০০ ঘন কিলোমিটার হতে পারে বলে অনুমান করা হচ্ছে। পানির ব্যবহারের প্রধান খাত হল কৃষি। ২০৫০ সালে কৃষিক্ষেত্রে পানির ব্যবহারের পরিমাণ প্রায় ১,৪০০ ঘন কিলোমিটার হতে পারে বলে অনুমান করা হচ্ছে। শিল্প এবং বাণিজ্যে পানির ব্যবহারের পরিমাণও বৃদ্ধি পাবে। তাহলে এই বিপুল পরিমাণ পানির চাহিদার পরেও কি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর জন্য পানি ব্যবহার করা যাবে ? 


অনুমান করা হচ্ছে‌ ২০৫০ সালে প্রতিদিন বিশুদ্ধ পানি খাওয়ার অভাবে মারা যাওয়া মানুষের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। ডঐঙ অনুমান করে যে ২০৫০ সালে বিশ্বব্যাপী ৫.৭ বিলিয়ন মানুষ পানির অভাব সহ্য করবে। এই মানুষদের জন্য, নিরাপদ পানীয় জল পাওয়া কঠিন বা অসম্ভব হবে।


তাই বিশুদ্ধ পানি ব্যবহারের ক্ষেত্রে আমাদের সকলের সতর্ক হওয়া উচিত । আসলেই আমাদের প্রথমে ভাবতে হবে যে, আমরা কোন কাজে পানি কতটুকু ব্যবহার করছি ? আমরা কতটুকু পানির অপচয় করছি ? আমাদের এর থেকে কোন অপচয় করা যায় কি-না ?  সকল দিক বিবেচনা করে আমাদের সকলের উচিত পানির অপচয় রোধ করা যাতে দূর ভবিষ্যতে অন্তত পানি সমস্যায় না পড়তে হয়। 

মো. সোহান হোসেন

শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

আরএক্স/