বিল পদ্মায় নৌকা বাইচ দেখতে মানুষ ঢল


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:২৫ অপরাহ্ন, ১০ই সেপ্টেম্বর ২০২৩


বিল পদ্মায় নৌকা বাইচ দেখতে মানুষ ঢল
ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা

মাদারীপুরের শিবচরে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।


শনিবার (৯ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার বাশকান্দি ইউনিয়নের শেখপুর বাজার সংলগ্ন বিল পদ্মা নদীর বুকে এই নৌকা বাইচ প্রতিযোগিতা হয়। বাইচ দেখতে ভিড় করে প্রায় অর্ধ লক্ষাধিক মানুষ।  চমৎকার এই ক্ষণে শামিল হতে সকাল থেকেই নদীর দুই  পাড়ে ভিড় করতে শুরু করেন দর্শকরা। 


শহরের যান্ত্রিক কোলাহল আর অপসংস্কৃতির আড়ালে দিন দিন হারাতে বসেছে বাঙালির প্রাণের উৎসব আর সংস্কৃতি। তবুও যেটুকু টিকে আছে, তাতেই খুশি সহজ সরল এই মানুষগুলো। পড়ন্ত বিকেলে চমৎকার এই নৌকা বাইচ তাদের নিয়ে গেছে এক রকম ঘোরের রাজ্যে। 


নৌকা বাইচ উপলক্ষ্যে স্থানীয় বাজিতপুর, ভাওড়কান্দি, নাওড়া,কাজী কান্দি, ছলেনাম শেখপুর বাজার এলাকায়  উৎসবমুখর পরিবেশ তৈরি হয়। ভাদ্রের তপ্ত দুপুর গড়ানোর আগেই মাদারীপুর, শরিয়তপুর ও গোপালগঞ্জ  জেলার বিভিন্ন অঞ্চল থেকে ছোট বড় নৌকা নিয়ে উৎসাহী দর্শকরা নদীর দুই পাড়ে হাজির হতে থাকেন। 


বাশকান্দি ইউনিয়ন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের আয়োজনে এই ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়।


বাইচে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের চীফ হুইপ নুর ই আলম চৌধুরী এমপি। 


এই বাইচে শিবচর,মাদারীপুর সদর,জাজিরা ও মুকসুদপুর উপজেলা থেকে মোট ১০টি প্রতিযোগী দল তাদের সুসজ্জিত নৌকা আর রঙ বেরঙের বাহারি পোশাক পড়ে এই প্রতিযোগিতায় অংশ নেয়। প্রতিযোগিতা চলার সময় বাদ্যযন্ত্রের তালে তালে মাঝিদের ভাটিয়ালি গান আর পানিতে বৈঠার ছলাৎ ছলাৎ আওয়াজে পুরো এলাকা মুখরিত হয়। 


নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে বাশকান্দি ইউনিয়নের ১ নং ওয়ার্ডের যুব সমাজের নৌকা, দ্বিতীয় স্থান অর্জন করে একই ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের সিপাই কান্দি যুবসমাজের নৌকা এবং তৃতীয় স্থান অর্জন করে ইউনিয়নের দক্ষিণ বাশকান্দি এলাকার তরিকুল ইসলামের নৌকা। 


প্রথম স্থান অর্জনকারী দলকে একটি ১৩ সিএফটি  ফ্রিজ, দ্বিতীয় স্থান  অর্জনকারীকে একটি ১১ সিএফটি ফ্রিজ এবং তৃতীয় স্থান অর্জনকারীকে ৪২ ইঞ্চি রঙিন টিভি দেন। এছাড়াও প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রত্যেক দলকে একটি করে ২৪ ইঞ্চি রঙিন টেলিভিশন দেওয়া হয়। 


এসময় মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শাহাবুদ্দিন আহম্মেদ মোল্লা, মাদারীপুর জেলা পরিষদের চেয়ারম্যার মূনীর চৌধুরী শিবচর উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবদুল লতিফ মোল্লা, শিবচর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডা: মো: সেলিম,মাদারীপুর জেলা পরিষদ সদস্য আয়েশা সিদ্দিকা মুন্নী,বাশকান্দি ইউনিয়নের চেয়ারম্যান আসাদুজ্জামান খোকন, শিবচর উপজেলা যুবলীগের সভাপতি ইলিয়াস হোসেন পাশা প্রমূখ উপস্থিত ছিলেন। 


বাশকান্দি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আসাদুজ্জামান খোকন বলেন,নৌকা বাইচ গ্রাম বাংলার ঐতিহ্য । বাইচের উদ্দেশ্য যুবসমাজকে নির্মল আনন্দ দেয়। যুব সমাজ যে অপসংস্কৃতির দিকে ঝুকছে তা রোধ করাই এর উদ্দেশ্য।বাইচে বিভিন্ন এলাকার বিশেষ করে আমাদের ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ড থেকে যুব সমাজের নৌকা এসেছে। আসেপাশে বিভিন্ন উপজেলা থেকেও এসেছে। পুলিশ প্রশাসনের কঠোর নিরাপত্তার মধ্যে সুন্দরভাবে বাইচটি সম্পন্ন হয়েছে। 


অনুষ্ঠানের প্রধান অতিথি নূর-ই-আলম চৌধুরী বলেন, নৌকা বাইচ আমাদের দেশের ঐতিহ্য। এ আয়োজন ধরে রাখতে হবে। এত মানুষ দেখে মনে হচ্ছে এখনো মানুষ তার ঐতিহ্য ভুলে নাই।বাশকান্দি ইউনিয়ন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন সুন্দর একটি আয়োজন করেছে। সকলে আমি ধন্যবাদ জানাচ্ছি।'


আরএক্স/