সত্য আর মানবিকতার বন্দনায় কবি মোস্তফা কামাল


Janobani

সাইফুল বারী

প্রকাশ: ০৬:৫৩ অপরাহ্ন, ১২ই সেপ্টেম্বর ২০২৩


সত্য আর মানবিকতার বন্দনায় কবি মোস্তফা কামাল
মোস্তফা কামাল

কবি মোস্তফা কামাল বর্তমান সময়ের একজন জনপ্রিয় কবি। এরই মাঝে তার পরিচিত মহলে তিনি কবিতার জন্য খুবই জনপ্রিয় হয়ে উঠেছেন। কবি ১৯৭২ সালে গোপালগঞ্জে এ জন্মগ্রহণ করেন। তার পিতা আবু জাফর মিয়া পেশায় শিক্ষক ছিলেন।


শিক্ষক বাবার আদর্শে তিনি বড়ো হয়েছেন। সমাজ ও সংসার এর নানা জটিলতায় নিজেকে জড়িয়ে কবি কষ্ট পেয়েছেন ভিতরে ভিতরে। কাউকে সেটা বলতে পারেননি। কবি তার কবিতার মাধ্যমে সেই সব বলেছেন আর পাশাপাশি কবি সত্য আর চরিত্রবান মানুষের প্রতি নিজের কৃতজ্ঞতা জানিয়েছেন যারা তাকে সঠিক জীবন আর তার সুখ অনুভব করতে সাহায্য করেছেন। তার মধ্যে অন্যতম এক জন ঈর্ষা পাপড়ি। যার সততা কবিকে ভীষণ ভাবে মুগ্ধ করেছে। কবি তার নামে বই উৎসর্গ করেন এবং বই এর নাম ভূমিকায় ও রয়েছে তাকে নিয়ে কবিতা তোমায় দেব শিশির বিন্দুর নাকফুল।যেখানে কবি সত্য সততা এসব কে জীবনের মূল সুখ হিসেবে বিশ্বাস করেছেন।


"তোমায় দিব শিশির বিন্দুর নাকফুল" প্রকাশিত হয় ২০২২ এর বইমেলায় অন্য প্রকাশের ব্যানারে। কবিতাগুলো এরই মধ্যে জনপ্রিয়তা পেয়েছে তার পরিচিত মহলে। বইটিতে একটা ভাষার কবিতা, দুইটা দেশের কবিতাসহ প্রেম, বিরহ, অমানবিকতা,স্মৃতি, ভালোবাসা, দুঃখবোধ, মানুষের বিবেকহীনতা, হিংস্রতা, শঠতা, মৃত্যু, জীবনের কঠিন বাস্তবতা,সব মিলিয়ে ৩০ টি কবিতা আছে। কাছের মানুষের নির্মমতা ও মৃত্যু এই বিষয়গুলো কবিকে বিশেষ ভাবে ভাবিয়ে তুলেছে। এই বইয়ের একটি বিশেষত্ব হলো কবিতাগুলো বাংলার পাশাপাশি ইংলিশ ও করা হয়েছে। উনার ২য় বই ও প্রস্তুত হচ্ছে। এরই মধ্যে কিছু কবিতা কবির ইউটিউব  চ্যানেল ও ফেইসবুক পেজ এ প্রকাশ হয়েছে।


জেবি/এসবি