অধিকারের আদিলুরের ২ বছরের কারাদণ্ড


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৬:৫৮ অপরাহ্ন, ১৪ই সেপ্টেম্বর ২০২৩


অধিকারের আদিলুরের ২ বছরের কারাদণ্ড
ছবি: সংগৃহীত

২০১৩ সালে রাজধানীর মতিঝিলে হেফাজতে ইসলামের সমাবেশে অভিযান নিয়ে তথ্য বিকৃতির অভিযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে করা মামলায় মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসিরুদ্দিন এলানের ২ বছর কারাদণ্ডাদেশ দিয়েছে আদালত। একই সাথে ১০ হাজার টাকা জরিমানা, আনাদায়ে আরও ১ মাস কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।


বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াত এ রায় ঘোষণা করেন।


রায়ের বিরুদ্ধে অসন্তুষ্টি জানিয়ে উচ্চ আদালতে আপিল করার করার কথা জানিয়েছে আসামীপক্ষ।


জানা যায়,২০১৩ সালে ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে সমাবেশ করে হেফাজতে ইসলাম। এই সামাবেশে ৬১ জনের মৃত্যু হয়েছে মর্মে প্রতিবেদন প্রকাশ করে মানবাধিকার সংগঠন অধিকার। এ ঘটনায় তথ্য বিকৃত ও বিভ্রান্তি সৃষ্টির অভিযোগে তথ্য প্রযুক্তি আইনে দায়ের করা গোয়েন্দা পুলিশের মামলায় অধিকার সম্পাদক আদিলুর রহমান ও পরিচালক নাসিরুদ্দিনকে সাজা প্রদান করেছে আদালত।


আরও পড়ুন: রিজেন্ট সাহেদের জামিন মঞ্জুর


এর আগে তথ্যপ্রযুক্তি আইনের প্রথম মামলার রায়কে ঘিরে নিম্ন আদালতে জড়ো হন দেশ-বিদেশের মানবাধিকার কর্মীসহ বিভিন্ন দেশের হাইকমিশনার ও অ্যাম্বাসিডর প্রতিনিধিরা। এজলাসেও উপস্থিত হন তারা। এতে জোরদার করা হয় আদালতের নিরাপত্তা ব্যাবস্থা। দুপুর সোয়া দুইটায় রায় পড়া শুরু করেন বিচারক।


আরও পড়ুন: ধর্ষণ মামলায় যুবকের যাবজ্জীবন


সাইবার ট্রাইব্যুনালের প্রথম মামলার রায়কে ঐতিহাসিক উল্লেখ করে রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. নজরুল ইসলাম শামিম বলেন, “আসামিদের বিরুদ্ধে তথ্য বিকৃতি করে দেশের ভাবমূর্তি ক্ষুন্নের অপরাধ প্রমানিত হয়েছে।”


অপরদিকে রাষ্ট্রপক্ষের আইনজীবী বিচারিক আদালতে ন্যায় বিচার নিশ্চিত হয়নি উল্লেখ করে উচ্চ আদালতে আবেদন করার কথা জানিয়েছে আসামি পক্ষের আইনজীবী মো. রুহুল আমিন ভূইয়া।


জেবি/এসবি