শ্রমিকদের সমুদয় পাওনা পরিশোধ, পাটকল খুলে দেওয়ার দাবি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


শ্রমিকদের সমুদয় পাওনা পরিশোধ, পাটকল খুলে দেওয়ার দাবি

অবিলম্বে বন্ধ পাটকলগুলো খুলে দেওয়ার দাবি জানিয়েছে পাট-সূতা ও বস্ত্রকল শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদ। বন্ধকৃত পাটকল সমূহ লিজ দিয়ে পাটকল চালু করা সম্ভব নয়। লিজ দেয়া ২৯টি পাটকলের মধ্যে ২৮টি প্রতিষ্ঠিত শিল্পপতির কাছে লিজ দেওয়ার পর বন্ধ হয়ে বিলুপ্ত হয়ে গিয়েছে। ফলে রাষ্ট্রায়াত্ব খাতকে পুণরুজ্জীবন করতে হবে।

আজ ৫মার্চ, বেলা ১২টায় ৩১/এফ তোপখানা রোডে সংগ্রাম পরিষদের আহবায়ক প্রবীন শ্রমিকনেতা সহিদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শ্রমিকনেতা কামরুল আহসান, মো আসলাম খান, কাজী রুহুল আমিন, আনোয়ার আলী, কিশোর রায়, প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায়, বদলি শ্রমিকসহ সকল শ্রমিক-কর্মচারির সমূদয় বকেয়া পাওনা পরিশোধের দাবী জানানো হয়। সভায় বলা হয়, পাটকল সমূহ হঠাৎ করে নোটিশ দিয়ে বন্ধ করা হয়েছে বলা হয়েছিল দুই-তিন মাসের মধ্যে খুলে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হবে কিন্তু দুই বছর গত হলেও বন্ধ করে রাখা হয়েছে।

শ্রমিকরা মানবেতর জীবন যাপন করছে এবং সমুদয় পাওনা নানা জটিলতায় আটকে আছে। নেতৃবৃন্দ বলেন, রাষ্ট্রয়ত্ব খাতের পাটকল বন্ধ এবং ব্যক্তি খাতের অনেক পাটকল বন্ধ হওয়ার পাটের যে চাহিদা তৈরি হয়েছিল, তা ক্ষতিগ্রস্থ হয়েছে। চটের বস্তা ও ব্যাগের ব্যবহার বৃদ্ধির কারনে পরিবেশ বিনাশী পলিথিন ব্যবহার কমেছিল এখন পাটের ব্যবহারের অভাবে পুণরায় পলিথিন ফিরে এসেছে।

সভায় বলা হয়, রাষ্ট্রায়ত্ব খাত মুক্তিযুদ্ধের অর্জন। স্বাধীনতার পরপরই শেখ মুজিবুর রহামানের সরকার পাটকল রাষ্ট্রায়ত্ব খাতে নিয়ে নেন কিন্তু নান অন্তর্ঘাত ষড়যন্ত্র, ভূল নীতি, অন্যায় হস্থক্ষেপ, দূর্নীতি ও অব্যবস্থাপনার কারনে এ সঙ্কট সৃষ্টি হয়েছে। এ সঙ্কট উত্তরনে দেশের দ্বিতীয় বৃহত্তম শিল্প হিসেবে পাট শিল্প গড়ে তুলতে হবে। উনসত্তরের গণঅভ্যূত্থান থেকে শুরু করে মহান স্বাধীনতা সংগ্রাম শ্রমিকদের অবদান সকলেরই জানা আছে। শ্রমিকদের আন্দোলন সংগ্রামের ফসল মুক্তিযুদ্ধ সেই শ্রমিকদের জীবনে এসেছে অন্ধকার।

সভায়,সমুদয় বকেয়া মজুরি আদায় সহ পাঁচদফা দাবীতে আগামী ২৫ মার্চ দেশের সমগ্র পাটশিল্প এলাকায় সভা সমাবেশ, বিক্ষোভ কর্মসূচি নেয়া হয়

জি আই/